নড়াইলে ৩দিনের টানা বৃষ্টিতে ১৮ হাজার ৬৩২ হেক্টর জমির ফসল আক্রান্ত

3
3
ধান

স্টাফ রিপোর্টার

নড়াইলে ৩দিনের টানা বৃষ্টিতে ১৮ হাজার ৬৩২ হেক্টও জমির ফসল আক্রান্ত হয়েছে। এর মধ্যে রবি ফসল গম, শরিষা, মুশুড়ি, বোরো ধানের বীজতলা, মরিচ, লাল শাক, বেগুন, শীতকালীন ফসল মূলা, পাতা কফি, ফুল কপি ও ওল কপির ব্যপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ জানিয়েছে টানা এ বৃষ্টিতে সবচেয়ে বেশী ক্ষতি হয়ে রবি ফসলের। তবে বৃষ্টি চলমান থাকায় ক্ষতির পরিমাণ নিরুপন করা সম্ভব হয়নি।

কৃষি সম্প্রসরণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, গত ৩ দিনের টানা বৃষ্টিতে ১ হাজার ৪৫ হেক্টর জমির শতিকালীন ফসল, ১শ ৬২ হেক্টর জমির বোরো বীজতলা, ৫০ হেক্টর জমির মরিচ, ৭হাজার ৭৩০ হেক্টর জমির শরিষা, ৭ হাজার ৫৪৫ হেক্টর জমির মুশুর ডাল এবং ২ হাজার ১শ হেক্টর জমির গম আক্রান্ত হয়েছে।
নড়াইল-২ আসনের এমপির কৃষি বিষয়ক প্রতিনিধি তাজুল ইসলাম জানান, ৩দিনের টানা বৃষ্টিতে গম, শরিষা ও মুশুর ডাল চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। কারণ অধিকাংশ জমিতে এ ফসল বপন সম্পন্ন হয়েছে। এখন বৃষ্টি থামলেও নতুন করে ফসল বপন করলেও ভালো উৎপাদন সম্ভব নয়।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, গত ৩ দিনের টানা বৃষ্টিতে মরিচ, শতিকালীন ফসল, বোরো বীজতলা আক্রান্ত হয়েছে । তবে সবচেয়ে বেশী ক্ষতির সম্ভাবনা রয়েছে শরিষা, গম ও মুশুড়ির। প্রায় ৭০ ভাগ জমিতে এ তিনটি ফসল বপন সম্পন্ন হয়েছে। এখনও বৃষ্টি শেষ না হওয়ায় ক্ষতিগ্রস্থ জমির পরিমান নিরুপন করা সম্ভব হয়নি। বৃষ্টির কারনে এ বছর রবি আবাদ বিলম্বিত হবে এবং বিলম্বিত হলেও ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ না হবার সম্ভাবনা বেশী।