নড়াইল বিচার বিভাগ কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর সনদ বিতরণ অনুষ্ঠিত

6
7
নড়াইল বিচার বিভাগ কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর সনদ বিতরণ অনুষ্ঠিত
নড়াইল বিচার বিভাগ কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর সনদ বিতরণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

নড়াইল বিচার বিভাগ কর্তৃক আয়োজিত সহায়ক কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। নড়াইল বিচার বিভাগে কর্মরত সহায়ক কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর সনদ বিতরনী অনুষ্ঠানের সম্মানিত সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ কেরামত আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের জেলা ও দায়রা জজ মুন্সী মোঃ মশিয়ার রহমান। উপস্থিত ছিলেন নারী ও শি/শু নি/র্যাতন দ/মন ট্রাইব্যুনাল এর বিচারক জনাব সানা মোঃ মাহ্রুফ হোসেন। আরও উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী আল-মাসুদ সহ নড়াইল জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর সকল বিচারক, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি উত্তম কুমার ঘোষ, প্রশাসনিক কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন যুগ্ম জেলা ও দায়রা জনাব মোঃ আকরাম হোসেন।

পরম করুনাময় আল্লাহর নামে এই সনদ বিতরনী অনুষ্ঠানের উদ্ভোধন ঘোষণা করেন অদ্যকার অনুষ্ঠানের সভাপতি ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ জনাব মোঃ কেরামত আলী।

অনুষ্ঠানের শুরুতে নড়াইল বিচার বিভাগে কর্মরত কর্মচারীদের পক্ষ থেকে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জারীকারক আব্দুল্লাহ আল মামুন, জেলা জজ আদালতের আপীল সহকারী মাহামুদুল হাসান প্রশিক্ষণ কর্মশালার বিষয়ের উপর বক্তব্য প্রদান করেন। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি উত্তম কুমার ঘোষ।
শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন না/রী ও শি/শু নি/র্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিচারক জনাব সানা মোঃ মাহ্রুফ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মেহেদী আল-মাসুদ। তিনি অনুষ্ঠানের সভাপতি, প্রধান অতিথি ও নড়াইলের জেলা ও দায়রা জজ সহ উপস্থিত সকল বিচারক, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি, প্রশাসনিক কর্মকর্তা ও সর্বস্তরের কর্মচারীদের শুভেচ্ছা জানিয়ে বলেন- “আমাদের জেলা ও দায়রা জজ স্যার নড়াইলে বদলী হয়ে আসার পর থেকে নড়াইল বিচার বিভাগকে আরও আধুনিকায়ন করার জন্য বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় এই বছরের শুরুতে নড়াইল বিচার বিভাগে কর্মরত সহায়ক কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিচার বিভাগ, নড়াইল কর্তৃক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন এবং পরবর্তীতে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন পরীক্ষা গ্রহণ করেন। উক্ত পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরন করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন। অনুরূপভাবে গত ২৪.১০.২০২১ হতে ০৩.১১.২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন এবং পরবর্তীতে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন পরীক্ষা গ্রহণ করেন। গত ০৪.১১.২০২১ খ্রিঃ তারিখ উক্ত পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরন সহ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন। তিনি কর্মচারীদের উদ্দেশ্যে বলেন- আপনারা এই প্রশিক্ষণ থেকে যেসব বিষয়ে ট্রেনিং নিয়েছেন এবং যা যা শিখেছেন, সেইগুলি কর্মক্ষেত্রে প্রয়োগ করবেন। যাতে করে সাধারণ বিচার প্রার্থী মানুষ আপনাদের দ্বারা উপকৃত হন এবং ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়।” তিনি পূনরায় উপস্থিত সকলের নিকট ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য শেষ করেন।

অদ্যকার অনুষ্ঠানের সভাপতি সহ উপস্থিত সকল বিচারক, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি, প্রশাসনিক কর্মকর্তা ও সর্বস্তরের কর্মচারীদের শুভেচ্ছা জানিয়ে প্রধান অতিথি ও নড়াইলের জেলা ও দায়রা জজ মুন্সী মোঃ মশিয়ার রহমান বলেন যে তিনি নড়াইলে আসার পরপরই নড়াইল বিচার বিভাগে কর্মরত সহায়ক কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিচার বিভাগ, নড়াইল কর্তৃক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় উক্ত প্রশিক্ষণে যেসকল বিষয়াদি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়, পরবর্তীতে অনেকাংশে তার সুফল পাওয়া যায়নি মর্মে তিনি মন্তব্য করেন। তাই তিনি পূনরায় এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন। তিনি বলেন, “নড়াইলের বিচারপ্রার্থী জনগণ আপনাদের ব্যবহারে আদালত প্রাঙ্গণে যেন চোখের পানি না ফেলেন সেদিকে সতর্ক দৃষ্টি রাখবেন। আপনাদের উপর অর্পিত স্ব স্ব দায়িত্ব সৎ ও নিষ্ঠার সাথে পালন করবেন। দূর্ণীতি মুক্ত ও আধুনিক নড়াইল বিচার ব্যবস্থা গড়ে তোলাই আমাদের লক্ষ্য।” তিনি আরও বলেন, “ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য নড়াইলের বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী সহ আমার প্রিয় কর্মচারী ভাই ও বোনেরা নিরলস পরিশ্রম করে চলেছেন, যার জন্য আমি আপনাদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি। পরিশেষে উপস্থিত সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা সহ নড়াইল বিচার বিভাগের সফলতা কামনা করে তার মূল্যবান বক্তব্য শেষ করেন।”

অনুষ্ঠানের সভাপতি ও নড়াইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ উপস্থিত সকল বিচারক, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি, প্রশাসনিক কর্মকর্তা ও সর্বস্তরের কর্মচারীদের শুভেচ্ছা সহ কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন- “নড়াইল বিচার বিভগের জেলা ও দায়রা জজ জনাব মুন্সী মোঃ মশিয়ার রহমান নড়াইলে বদলী হয়ে আসার পর নড়াইলের বিচার ব্যবস্থা একটি পরিচ্ছন্ন ও দুর্নীতি মুক্ত বিচার ব্যবস্থা হিসেবে গড়ে উঠেছে বলে আমি বিশ্বাস করি। তিনি বলেন এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে আমরা যেসব বিষয়ে শিখেছি এবং জেনেছি, আমরা যদি তা কর্মক্ষেত্রে সঠিকভাবে প্রয়োগ করি তাহলে বিচারপ্রার্থী জনগণ আদালত প্রাঙ্গণ থেকে হাসি মুখে ফিরে যাবেন বলে আমি মনে করি। তিনি আরও বলেন এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণার্থীবৃন্দ যেমন উপকৃত হবেন, ঠিক তেমনিভাবে প্রশিক্ষকবৃন্দও উপকৃত হবেন।” পরিশেষে তিনি উপস্থিত সকলকে পূনরায় ধন্যবাদ জানিয়ে এবং সকলের সুস্বাস্থ্য সহ দীর্ঘায়ু কামনা করে অদ্যকার অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।