নড়াইলে সাংবাদিকদের তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

5
4
নড়াইলে সাংবাদিকদের তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
নড়াইলে সাংবাদিকদের তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

নড়াইলে সাংবাদিকদের তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় অনলাইনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউট (পিআইবি)র আয়োজনে জেলায় কর্মরত ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। কর্মশালার উদ্বোধন করেন পিআইবি’র মহাপরিচালক ড. জাফর ওয়াজেদ।

পিআইবি’র মহাপরিচালক ড. জাফর ওয়াজেদ বলেছেন, তথ্য অধিকার আইন বর্তমান সরকারের একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। তথ্য অধিকার আইন প্রয়োগ করে সাংবাদিকরা যে কোন সরকারি অফিস থেকে তথ্য পেতে সহজ হয়েছে। তথ্য অধিকার আইন অনুসন্ধান সাংবাদিকতার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণযোগাযোগ বিভাগের প্রধান প্রদীপ কুমার পান্ডে বলেন, বিশ্বের ১০৩টি দেশে তথ্য অধিকার আইন রয়েছে। প্রথম তথ্য অধিকার আইন চালু হয় ১৭৬৬ সালে ফিনল্যান্ডে। বাংলাদেশে তথ্য অধিকার আইন ২০০৯ সালে পাশ হয়। ১ জুলাই থেকে তা কার্যকর হয় দেশব্যাপী। ৫৫ হাজারের মধ্যে আছে ৩৩ হাজার তথ্য প্রদানকারী কর্মকর্তা। এখনও বিভিন্ন অফিসে তথ্য প্রদানকারী কর্মকর্ত নেই। এসময় পিআইবি’র কর্মকর্তা শাহ আলম সৈকত বক্তব্য রাখেন।

বক্তব্য রাখেন নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, সাংবাদিক কার্ত্তিক দাস, এ্যাডঃ মোঃ আলমগীর সিদ্দিকী ,সৈয়দ নঈমুর রমান ফিরোজ, এম মুনির চৌধুরী , কাজী হাফিজুর রহমান, সাইফুল ইসলাম তুহিন প্রমূখ।