লোহাগড়ার মুক্তিযুদ্ধ- পুনরায় যশোর আক্রমণের সিদ্ধান্ত নিয়ে ট্রেনিং ক্যাম্প চালু করা হয়

110
13
লোহাগড়ার মুক্তিযুদ্ধ- পুনরায় যশোর আক্রমণের সিদ্ধান্ত নিয়ে ট্রেনিং ক্যাম্প চালু করা হয়
লোহাগড়ার মুক্তিযুদ্ধ

এ্যাডঃ আবদুস ছালাম খান

মুক্তিযোদ্ধা-জনতার হাতে তিনদিন অবরুদ্ধ থাকার পর পাকবাহিনী ভারী অস্ত্র-শস্ত্র ব্যবহার করে ক্যান্টনমেন্ট থেকে বেরিয়ে আসে। পাকসেনাদের কামান ও মেশিনগানের গোলার পাশাপাশি বিমান হামলায় বিধ্বস্থ হয়ে অবরোধকারী মুক্তিযোদ্ধারা পরস্পর বিচ্ছিন্ন হয়ে যায়। এসময় মুক্তিযোদ্ধারা নিজ নিজ এলাকায় ফিরে যায়। লোহাগড়ার মুক্তিযোদ্ধারা বিচ্ছিন্ন হয়ে যার যার মত ফিরে আসে। এদিকে যশোর অবরোধে ব্যর্থ হয়ে মুক্তিযোদ্ধারা বিচ্ছিন্ন হয়ে ফিরে এলেও মুক্তিযোদ্ধাদের মধ্যে কিছু সৈনিক ও ছাত্ররা পাকসেনাদের নড়াইল আক্রমন ঠেকাতে নড়াইল-যশোর রোডের দাইতলা ব্রীজে ব্যরিকেড দেয়।

দাইতলা ব্রীজে মুক্তিযোদ্ধাদের ব্যরিকেড থাকাকালেই ৬ এপ্রিল পাক বিমান বাহিনীর দুটি জঙ্গী বিমান নড়াইল শহরে বোমা বর্ষণ ও ম্যাসিন গানের ব্রাস ফায়ার করে বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্থ করে নিরাপদে চলে যায়। এদিকে দাইতলা ব্রীজে মুক্তিযোদ্ধাদের শক্ত অবস্থানের কারণে পাকবাহিনী নড়াইল আসতে গিয়ে মুক্তিযোদ্ধাদের বাধার মুখে দুই দিন ফিরে যেতে বাধ্য হয়।

তবে ১৩ এপ্রিল পাকবাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়ে দাইতলা ব্রীজের দিকে অগ্রসর হতে দেখে সেখানে ব্যরিকেড করে থাকা প্রতিরোধ যোদ্ধারা অবরোধ ছেড়ে দিতে বাধ্য হয়। এর আগের দিন সেখানে ভয়াবহ সংঘর্ষে একজন মুক্তিযোদ্ধা ও বেশ কয়েকজন পাকসেনা নিহত হয়। পাকবাহিনী নড়াইল শহর দখল করে নেয়। মুক্তিযোদ্ধারা ছত্রভঙ্গ হয়ে যায়।

নড়াইল-লোহাগড়ার মুক্তিযোদ্ধারা লোহাগড়ায় চলে আসে। এসময় নড়াইল-লোহাগড়ার নেতৃস্থানীয় সংগ্রাম পরিষদ নেতারা এক এক করে ভারতে চলে যেতে থাকেন। বিশেষ করে লোহাগড়া থানা সংগ্রাম পরিষদের আহবায়ক ও তৎকালীন প্রাদেশিক পরিষদ সদস্য লেঃ মতিউর রহমান ও লোহাগড়ার মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অধ্যাপক নুর মোহাম্মদ মিঞা ও এসডিও কামাল উদ্দিন সিদ্দিকী একরকম কাউকে কিছু না বলে চলে গেলেন। অস্ত্রধারী মুক্তিযোদ্ধারা পরবর্তী নির্দেশনার অভাবে কেউ কেউ বিপথে চলে যায়।

যশোর অবরোধ ব্যর্থ হয়ে ফিরে আসা প্রসঙ্গে লোহাগড়ায় মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যক্ষ ওয়াহিদুর রহমান তাঁর ‘লোহাগড়ার মুক্তিযুদ্ধ’ প্রবন্ধে লিখেছেন, ‘স্বাধীনতা যুদ্ধের প্রথম প্রতিরোধ পাকবাহিনী আগমনের ফলে তাসের ঘরের মত ভেঙ্গে যায়। এসডিও কামাল সিদ্দিকী একদিন লুঙ্গি ও হাফ শার্ট পরে লোহাগড়ার নবগঙ্গা নদী পার হয়ে অদৃশ্য হয়ে গেলেন। লেঃ মতিয়ূর রহমান আমার কাছ থেকে বিদায় নিলেন “ফ্রন্টে” যাবেন বলে। অধ্যাপক নুর মোহাম্মদ মিঞা নড়াইল যশোর রোডের নেতৃত্ব দিচ্ছিলেন। তিনিও আন্ডার গ্রাউন্ডে চলে গেলেন’। কিন্তু স্বাধীনতার মন্ত্রে উজ্জীবীত মুক্তিযোদ্ধারা অবরোধে সাময়িক ব্যর্থ হলেও হেরে যাবার নয়। তারা লোহাগড়ায় ফিরে এসে সিএসপি সা’দাত হোসেন, অধ্যক্ষ ওয়াহিদুর রহমান, আনয়ারুজ্জামান, ইতনার আমিরুজ্জামান, লোহাগড়া স্কুলের শিক্ষক আসাদুজ্জামানসহ অবশিষ্ট নেতৃবৃন্দকে নিয়ে মিটিং করে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দিয়ে এবং আরো সৈন্য ও অস্ত্র সংগ্রহ করে শক্তি সঞ্চয় করে পুনরায় যশোর ক্যান্টনমেন্ট আক্রমনের সিদ্ধান্ত নেয়।

এসময় ঝিনাইদহ ও মাগুরা মহাকুমার সাথে যোগাযোগ করে ১০ হাজার মুক্তিযোদ্ধা নিয়ে যশোর ক্যান্টনমেন্ট আক্রমণের সিদ্ধান্ত হয়। সেই মোতাবেক লোহাগড়া থেকে কমপক্ষে ১ হাজার মুক্তিযোদ্ধার ট্রেনিংয়ের পরিকল্পনা নেয়া হয়। ইতিমধ্যে পাকবাহিনী যশোর শহর ও নড়াইল শহর দখল করে নিয়েছে। যেকোন সময়ে লোহাগড়ায় আক্রমণ করতে পারে তাই ট্রেনিং ক্যাম্প লোহাগড়া হাই স্কুলের মত সদর জায়গার পরিবর্তে লোহাগড়া কলেজে স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়।

ট্রেনিং ক্যাম্প স্থানান্তর প্রসঙ্গে অধ্যক্ষ শা,ম, আনয়ারুজ্জামান তাঁর ‘মুক্তিযুদ্ধে লোহাগড়া অঞ্চল’ শিরোনামের প্রবন্ধে লিখেছেন, ‘শহরে বা সদর এলাকায় ক্যাম্প রাখা সমীচীন নয় বলে পল্লীর অভ্যন্তরে বিভিন্ন স্থানে শিবির স্থাপন করে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং এবং যুদ্ধ প্রস্তুতি অব্যাহত রাখার চেষ্টা চলতে থাকল’। লোহাগড়া কলেজ এলাকাটি তৎকালে নির্জন এলাকা হওয়ায় এখানে ট্রেনিং ক্যাম্প করার ব্যাপারে সকলে একমত হলেন। লোহাগড়া কলেজে পুনরায় মুক্তিযোদ্ধাদের ট্রেনিং শুরু হয়েছে জানতে পেরে বিভিন্ন স্থান থেকে ছাত্র-জনতা ও স্কুল কলেজের ছাত্ররা ট্রেনিং নেবার জন্য ক্যাম্পে নাম লেখাতে শুরু করে। তবে এতদিন যারা মুক্তিযুদ্ধের স্বপক্ষে কাজ করেছিল এরকম দুই-একজন ট্রেনিং ক্যাম্পের বিরোধিতা শুরু করে।

এদের মধ্যে কুন্দশীর ডাঃ মহিউদ্দিন আহম্মদ, লোহাগড়ার ভোলা দেওয়ান ওরফে মতিয়ার রহমান ফকির ,জয়পুরের তৎকালীন চেয়ারম্যান আবদুর রউপ সরদার উল্লেখযোগ্য। (তথ্যসূত্রঃ ‘মুক্তিযুদ্ধে লোহাগড়াঃ পরিপ্রেক্ষিত ইতনা’-লেখক মোঃ কবীর হোসেন, পৃষ্ঠা নং ৩২)। তবে ওদের বিরোধিতা সত্বেও ট্রেনিং ক্যাম্প খোলা হয়। একই সময়ে লোহাগড়া থানার ইতনা হাইস্কুল মাঠে আরেকটি ট্রেনিং ক্যাম্প খোলা হয়। কাশিয়ানী থানার রাতইল গ্রামের বাসিন্দা ক্যাপ্টেন নুরুদ্দোহা এবং তার সহযোগী সুবেদার মুন্সি সিদ্দিকুর রহমান নামে একজন সেনা সদস্যের পরিচালনায় এই ট্রেনিং ক্যাম্প খোলা হয়। লোহাগড়া থানা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি সরদার তসলিম উদ্দিনের বাড়ি ইতনায় হওয়ায় তাঁর তত্বাবধানে শুরু থেকেই ক্যাম্পটি জমজমাট হয়ে ওঠে। ইতনা গ্রামের বিশিষ্ট ব্যক্তিসহ সর্বস্তরের লোকজন ট্রেনিং ক্যাম্পের সহযোগিতা করেন। ইতনা গ্রামের ছাত্র-যুবকরা ছাড়াও পার্শ্ববর্তী কাশিয়ানী ও গোপালগঞ্জ এলাকা থেকে দলে দলে ছাত্র-যুবকরা মুক্তিযুদ্ধের ট্রেনিং নিতে চলে আসে। ইতনা স্কুলের ট্রেনিং ক্যাম্প প্রসঙ্গে ইতনা ইউনিয়ন সংগ্রাম পরিষদ সভাপতি ও ইতনা হাইস্কুলের তৎকালীন প্রধান শিক্ষক আ জ ম আমিরুজ্জামান তাঁর ‘মুক্তিযুদ্ধে আমি’ নামক প্রবন্ধে লিখেছেন, ‘আমরা লোহাগড়ায় ফিরে এসেও বেশীদিন টিকতে না পেরে ছত্রভঙ্গ হয়ে যাই। ইতোমধ্যে নড়াইল থেকেও এসডিও কামাল সিদ্দিকী সাহেব ও লেঃ মতিউর রহমান সাহেব ভারতে চলে যান। আমরা ইতনার লোকজন সা’দাত সাহেবকে নিয়ে ইতনায় চলে আসি‘।

ইতনায় মুক্তিযোদ্ধা ট্রেনিং ক্যাম্প প্রসঙ্গে তিনি তাঁর একই প্রবন্ধে আরো লিখেছেন, ‘রাতইল-ঘোনাপাড়ার জালাল উদ্দিন মিয়া একদিন এসে আমাকে বললেন ইতনা স্কুলে আমাদের ক্যাম্প করতে দিলে ক্যাপটেন দোহাকে দিয়ে আমরা মুক্তিযোদ্ধাদের ট্রেনিং এর ব্যবস্থা করতে পারি। আমি ইতনা হাই স্কুলের প্রধান শিক্ষক ও ইতনা ইউনিয়ন সংগ্রাম কমিটির সভাপতি হিসাবে ট্রেনিং ক্যাম্প করার এজাজত দিয়ে দিলাম। পরের দিন থেকে ট্রেনিং শুরু হয়ে গেল। বেশ কয়েক দিন পুরোদমে ট্রেনিং চললো।

কিন্তু পাকিস্তান আর্মি লঞ্চে এসে মধুমতি তীরবর্তী বিভিন্ন গ্রামে অপারেশন শুরু করে। সঙ্গত কারণেই ট্রেনিং ক্যাম্প উঠিয়ে দেয়া হলো ’। উল্লেখ্য লোহাগড়া থানার সীমান্তবর্তী মধুমতি নদীর তীরে গোপালগঞ্জ মহাকুমার (বর্তমানে জেলা) ভাটিয়াপাড়া অয়্যারলেস স্টেশনকে কেন্দ্র করে একটি শক্তিশালী পাক আর্মি ক্যাম্প ছিল। ওই ক্যাম্প থেকে পাক সেনারা নদীর দুই তীরবর্তী গ্রামগুলিতে প্রায়ই হামলা চালাত।

এদিকে একই সময়ে যশোর ও দাইতলা যুদ্ধে আংশগ্রহনকারী আবদুর রউফ নামে একজন ইপিআর ল্যান্স নায়েক তার দুই সহযোগি নিয়ে দিঘলিয়া হাইস্কুল মাঠে আরেকটি ট্রেনিং ক্যাম্প চালু করেন। দিঘলিয়া ইউনিয়নে তখন মুক্তিযুদ্ধের ট্রেনিং গ্রহন করতে ইচ্ছুক ছাত্র যুবকের অভাব হয় না। কারণ এর আগে কুমড়ী স্কুল মাঠে আতিয়ার রহমান মোল্যাসহ কয়েকজন নেতৃস্থানীয় ব্যক্তি গ্রামের যুবকদের মুক্তিযুদ্ধে অংশগ্রহনের জন্য উদ্বুদ্ধ করেন। তখন ওই গ্রামের সালাম কমান্ডার নামে একজন আনসার সদস্য যুবকদের খালি হাতে লেফট-রাইট করিয়ে মুক্তিযোদ্ধা হিসাবে প্রাথমিকভাবে প্রস্তুত করেছিলেন। ট্রেনিং ক্যাম্প খোলার খবর শুনে ওইসব যুবকরা মুক্তিযুদ্ধের ট্রেনিং নিতে আগ্রহী হয়। তবে স্থানীয় দিঘলিয়া ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যান নওশের আলী মোল্যার বিরোধিতার কারনে ওই ক্যাম্পটি স্থায়ী হয়নি। তিনি ওই ট্রেনিং ক্যাম্পের বিরোধিতা করতে থাকেন।

এ ব্যাপারে আবদুর রউফ তার ‘নড়াইল-যশোরের মুক্তিযুদ্ধ’ নামক প্রবন্ধে লিখেছেন, ‘দিঘলিয়ার কুখ্যাত চেয়ারম্যান নওশের আলী ছিল একজন কুখ্যাত দালাল। আমাদের মুক্তিবাহিনীর খবর শুনে তার টনক নড়ে। সে টাকা পয়সা ছড়িয়ে চারদিক থেকে গুন্ডা জাতীয় লোক জড়ো করে আমাকে ধরতে এলো।………আমি খবরটা পেয়েই দিঘলিয়া বাজারে কার্ফু জারী করে দিয়েছিলাম। আমাদের মুক্তিবাহিনীর ছোট্ট একটা গ্রুপ নিয়ে ওদের মোকাবেলা করলাম। কিন্তু যুদ্ধ করার প্রয়োজন হলো না, আমাদের মেসিনগানের আওয়াজ শুনে দালাল নওশের আলীর ভাড়াটে গুন্ডারা পালিয়ে গেল। কিন্তু বুঝতে পারছিলাম জায়গাটা আমাদের জন্য নিরাপদ নয়। আমাদের এখন সরে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। কিন্তু যাবার আগে দালাল নওশের আলীর লীলাখেলা শেষ করে দিয়ে যাব। এই সংকল্প নিয়ে আমি তখনকার মত আমাদের মুক্তিবাহিনী ক্যাম্প ভেঙ্গে দিলাম। তারপর সে অঞ্চলে পনের ষোল দিন আত্মগোপন করে ছিলাম। একদিন উপযুক্ত সুযোগে শয়তান নওশের আলীকে হত্যা করা হয়। তারপর আমি ও আমার দুই সাথী সেই অঞ্চল ছেড়ে চলে গেলাম ফরিদপুরের গোপালগঞ্জে।’

পাকবাহিনী নড়াইল শহরে অভিযান চালিয়েছে তাই যেকোন সময়ে লোহাগড়া আক্রমণ করতে পারে সে আশঙ্কায় কয়েকদিন পরেই আনয়ারুজ্জামান ও আমিরুজ্জামানও ভারতে চলে গেলেন। এসময় আওয়ামী লীগও ছাত্রলীগ নেতারা অনেকেই তাদের অনুসরণ করলেন। লেখা চলবে। (লেখক সিনিয়র আইনজীবী ও সাংবাদিক এবং সভাপতি লোহাগড়া প্রেসক্লাব)