ধমক

0
9
ধমক
ধমক

মীর আব্দুল গণি, জার্মানি প্রবাসী

শ্রদ্ধেয় রবি রায়হান ফেসবুকে উল্লেখ করেছিলেন, “ধমকের দেশ কাজের বুয়া থেকে সচিব সবাইকে ধমক ধামক দিয়ে চালাতে হয়।’’ আমার মন্তব্য ছিল ‘’সভ্যতার ভিত্তিই হলো ধমক। ধমক কে কেনো দিচ্ছে অবশ্যই বিবেচ্য।’’

আমার মন্তব্যের পক্ষে বিপক্ষে তেমন কোন মন্তব্য না পেয়ে নিজেই মন্তব্য লিখছি। শ্রদ্ধেয় ও সন্মানীয় বন্ধুগণ মনে হয় সভ্যতায় পিছিয়ে থাকা জনগোষ্ঠিতেই ধমক আছে ও থাকবে এবং ধমকে চলে, ধমকেই চলবে। তবে ধমক মূলত: মুর্খদের মুর্খতা ঢাকার আবরণ, সেই সঙ্গে উগ্র কর্তৃত্ববাদী মানসিকতার প্রকাশ।

উপমা– একটি ছোট নাটকে দেখেছিলাম মুসলিম জগতের প্রখ্যাত দার্শনিক ইবনেসিনা’র উপর তাঁর শিক্ষকের উগ্র কর্তৃত্ববাদী আচরণ। ইবনেসিনা তাঁর একটি লেখা তাঁর শিক্ষককে পড়তে দিলেন, লেখাটি পড়ে শেষ করতে তাঁর একাধিক দিন লেগেছিল। শিক্ষক জিজ্ঞাসা করলেন, কতদিনে তুমি লেখাটি লিখেছ ? ইবনে সিনা (বহুদিন পূর্বে দেখা, সম্ভবত) বল্লেন এক রাতে। শিক্ষক অবাক হলেন।

ইবনে সিনা জানার জন্য শিক্ষকের কাছে একটি প্রশ্ন করলেন, প্রশ্নটি ছিল, “সৃষ্টির পূর্বে স্রষ্টা কি করতেন?” প্রশ্নটি শুনার সঙ্গে সঙ্গে শিক্ষক ছড়ি দিয়ে ইবনে সিনাকে বেদম প্রহার শুরু করলেন।

শিক্ষক উত্তরতো দিলেনই না এবং নিজে যে জানেন না উল্লেখও করলেন না। বরং নিজের অজ্ঞতা ঢাকার জন্য প্রহার করে ধমক’এর উগ্ররূপ উগ্র কর্তৃত্ববাদ প্রকাশ করলেন।

ধমক ক্ষতিকারক- উপমা

শিক্ষক প্রহার না করে প্রশ্নটি সম্পর্কে যদি জিজ্ঞাসা করতেন, ইবনে সিনা তুমি কি মনে কর? তেমন হলে মুসলিম বিশ্ব প্রশ্নটি সম্পর্কে তাঁর মত দার্শনিকের মূল্যবান মন্তব্য পেতো। শিক্ষকের অজ্ঞতার কারণে মুসলিম বিশ্ব ইবনে সিনার মূল্যবান মন্তব্য পেলেন না।

ধমকে নিজের অভিজ্ঞতা- বয়স, হাফ প্যান্ট সবে পরতে শিখেছি। স্কুলে ভর্তি হবার বয়স হয় নাই। এলাকার সবাই জানেন আমাদের পরিবার ধর্মীয়মূল্যবোধে অত্যান্ত শ্রদ্ধাশীল। একদিন আমাদের গ্রামে সন্ধা রাতে ধর্মীয় ওয়াজ মাফিল হচ্ছে। বক্তা অত্র জেলার অতি পরিচিত প্রখ্যাত একজন মওলানা।

বয়ান বক্তৃতার এক পর্যায়ে বেহেস্তে আমাদের আদি পিতা আদম (আ:) ও মাতা বিবি হাওয়া’র (আন:) গন্ধম ফল ভক্ষণ বয়ানে এক পর্যায়ে ফলটি দেখতে কেমন প্রসঙ্গ আসলে শিশু বয়সের কৌতুহল নিয়ন্ত্রণে অক্ষম আমি সভার মাঝে দাঁড়ায়ে বলি দেখতে পিয়ারার মত।

আমার কথাটি বলার সঙ্গে সঙ্গে প্রখ্যাত বক্তা গর্জনসহ প্রকট ধমক দিয়ে বসতে বললেন। ধমক খেয়ে শিশু মনে কষ্ট নিয়েই গন্ধম ফলটি কেমন জানার জন্য বসে রইলাম। দীর্ঘ সময় পর সভা শেষ করলেও গন্ধম ফলটি দেখতে কোন ফলের মত বা কেমন তিনি বললেন না।

না বলার কারণ কি? শিশু বলে এডায়ে যাওয়া
না কি ধমকের আড়ালে নিজের অজানাকে ঢেকে রাখা? অবশ্য এখন ওসব জানার জন্য কাউকে জিজ্ঞাসা করার তেমন প্রয়োজন বোধ করি না।

ধমক কি স্পষ্ট বুঝতে হলে ধমকের বিপরীত কি বুঝতে হবে। ধমকের বিপরীত হলো- বিনয়। সভ্যতা হলো বিনয়ের মূল্যবোধে পরিপুষ্ট মানব সমাজ। যে জাতি মানুষ ও ব্যক্তি বিনয়ের মূল্যবোধে যত বেশী পরিপুষ্ট সেই জাতি মানুষ ও ব্যক্তি সভ্যতার ততই উচ্চতরে অবস্থান করে।

অবশ্য সভ্যতা ও সভ্যতার উচ্চস্তরে পৌঁছানর জন্য প্রয়োজন প্রক্রিয়াজাত শিক্ষা বিশ্বে হাতে গোনা মাত্র কয়েকটি দেশ প্রক্রিয়াজাত শিক্ষাদানব্যবস্থা অনুসরণ করে থাকে। যে সকল দেশ যতদিন প্রক্রিয়াজাত শিক্ষাদানব্যবস্থা গ্রহণ করবে না ততদিন সে সকল দেশ ধমকেই চলবে ও চালাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here