নড়াইল সদর হাসপাতালে করোনা রো/গিদের সুবিধার্থে সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু

3
50
নড়াইল সদর হাসপাতালে করোনা রোগিদের সুবিধার্থে সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু
নড়াইল সদর হাসপাতালে করোনা রো/গিদের সুবিধার্থে সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু

স্টাফ রিপোর্টার

করোনা, শ্বা/সক/ষ্টসহ বিভিন্ন রো/গিদের সুবিধার্থে নড়াইল সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু হলো। অ/পারেশান থিয়েটার, জরুরি বিভাগ, কেবিনসহ ১৭৩টি শয্যায় এ অক্সিজেন সেবা সংযোগ দেওয়া হয়েছে।

জানা গেছে, নড়াইল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ৩ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে নড়াইল সদর হাসপাতালে সেন্টাল অক্সিজেন প্লান্ট-এর কাজ শুরু হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান এসপেকট্রা এ প্লান্টটি নির্মাণ করছে।

নড়াইল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী গনেশ চন্দ্র সিংহ জানান, প্লান্টের ভবন নির্মিত না হলেও ৫শ লিটারের অক্সিজেন ট্যাংক (ভিআইই) স্থাপনের মাধ্যমে অক্সিজেন সেবা চালু করা হয়েছে। আশা করা যাচ্ছে আগামী ২ মাসের মধ্যে প্লান্টের সমস্ত কার্যক্রম সম্পন্ন হবে। তিনি জানান,অক্সিজেন প্লান্টের লিকুইড কমে গেলে মিটারে শো করবে এবং ঠিকাদারী প্রতিষ্ঠান এসপেকট্রা রিফিলের ব্যবস্থা করবে। সারা দেশের ৬৪ জেলা শহরের মধ্যে ২৯টি হাসপাতালে এ অক্সিজেন প্লান্টের কার্যক্রম চলছে।

এ ব্যাপারে লোহাগড়া আদর্শ কলেজের শিক্ষক তারেক আলম জানান, করোনা দু/র্যোগ থেকে রেহাই পেতে সদর হাসপাতালে হাইফ্লো অক্সিজেন সেবা খুবই প্রয়োজন ছিল, এ সেবা চালু হওয়ায় নড়াইলবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

সদর হাসপাতালের আরএমও মশিউর রহমান বাবু জানান, করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে দ্রুত এ সেবা সংযোগ দেওয়া হয়েছে। ইতমধ্যে ১৭৩ শয্যায় এ অক্সিজেন সেবা পৌছে দেওয়া সম্ভব হয়েছে। সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর বলেন, গত শুক্রবার থেকে এ সুবিধা চালু হয়েছে। সেন্ট্রাল অক্সিজন সেবা চালু হওয়ায় রো/গিরা আইসিইউ সুবিধা ছাড়া বাকি সমস্ত সুবিধা পাবেন এবং শ্বা/সক/ষ্টের রো/গিরা অনেক উপকৃত হবেন।