নড়াইলে একুশে পদকপ্রা’প্ত বিজয় সরকারের ৩৫তম মৃ’ত্যুবার্ষিকী পা’লিত

0
17

স্টাফ রিপোর্টার

একুশে পদকপ্রাপ্ত চা’রণকবি বিজয় সরকারের শুক্রবার (৪ ডিসেম্বর) ৩৫তম মৃ’ত্যুবার্ষিকী হয়েছে। এ উপলক্ষে সদরের টাবরা গ্রামে কবির প্র’তিকৃ’তিতে পু’স্পমা’ল্য অ’র্পণ, প্র’দীপ প্র’জ্জ্ব’লন, কবিতা পাঠের আ’সর, কবির জী’বন ও ক’র্মের ওপর আলোচনা, বিজয়গীতি এবং গ’ণভো’জের আয়োজন করা হয়।

বাঁ’শগ্রাম ইউনিয়নের টাবরা গ্রামে কবির বা’বার নামে গড়ে তোলা নবকৃষ্ণ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে গ্রামবা’সীর আয়োজনে বাঁ’শগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে কবির জী’বন ও ক’র্মের ওপর আলোচনায় বক্তব্য দেন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন মোল্যা, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মুকুল কুমার কুমার বিশ্বা’স, বীরশ্রে’ষ্ঠ নূর মোহাম্মদ কলেজের শিক্ষক আল হেলাল মোল্যা, লো’কসংগীত শিল্পী আব্দুল গফফার মোল্যা, স্বরজিত বিশ্বা’স প্রমুখ।

অনুষ্ঠান আয়োজন কমিটির কর্মকর্তা বাঁ’শগ্রাম ইউপির ৬নং ওয়ার্ড মেম্বর ভররঞ্জন রায় জানান, অন্যবার জেলা প্রশাসন ও বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে এবং স্থানীয়ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার করো’না প্রা’দুর্ভা’বের কারণে শুধু সীমিতভাবে স্থা’নীয় উদ্যোগে বিজয় সরকারের মৃ’ত্যুবার্ষিকী পালন করা হয়েছে।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নড়াইলবা’সীর দীর্ঘদীনের দা’বি ‘বিজয় সরকার স্মৃ’তি সংগ্র’হশা’লা’ পা’শ হয়েছে। এটি নির্মিত হলে অ’বহে’লিত অবস্থায় পড়ে থাকা কবির ব্যবহৃ’ত জি’নিসপঃত্রসহ কবিকণ্ঠের গান, কবিতা ও গান সংর’ক্ষণ করা সম্ভব হবে। ফলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কবি, শিল্পী এবং তরু’ণ প্রজ’ন্ম তাকে নিয়ে গবেষ’ণা করার সুযোগ পাবেন।

নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, চা’রণ কবি বিজয় সরকারের স্মৃ’তি র’ক্ষার জন্য ‘বিজয় সরকার স্মৃতি সংগ্র’হশালা’ নির্মাণের অনুমোদন হয়েছে। এটি নির্মিত হলে আমরা তাঁর স্মৃ’তি প্রজ’ন্ম থেকে প্র’জ’ন্মে পৌঁ’ছে দিতে পারব।

জানা গেছে, বিজয় সরকার একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। ১৮০০ বেশি গান লিখেছেন তিনি। আ’ধ্য’ত্মিক ও অ’সা’ম্প্রদা’য়িক চে’তনার বিজয় সরকার গেয়েছেন- তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জী’বনের সাধ’না…। -যেমন আছে এই পৃথিবী / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছে’ড়ে একদিন চ’লে যে’তে হবে…। ‘পো’ষা পাখি উ’ড়ে যাবে সজনী/ ওরে একদিন ভা’বি নাই ম’নে/

এই গুণী শিল্পী শিল্পকলায় বিশেষ অবদানের স্বী’কৃতি স্বরূপ ২০১৩ সালে ম’র’ণো’ত্তর একুশে পদকে ভূ’ষিত হন। কবিয়াল বিজয় সরকার ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে চিকি’ৎসা’ধীন অবস্থায় প’রলো’কগম’ণ করেন। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে স’মাহি’ত করা হয়। ১৯০৩ সালের ২০ফেব্রুয়ারি সদরের বাঁ’শগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জ’ন্মগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here