নড়াইলের কালিয়ায় দুই শতাধিক শি’শুগাছের মৃ’ত্যু, জী’বনের ঝুঁ’কিতে পথচারিরা

1
13
নড়াইলের কালিয়ায় দুই শতাধিক শি'শুগাছের মৃ'ত্যু, জী'বনের ঝুঁ'কিতে পথচারিরা

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়ায় ম’রে যাচ্ছে সরকারি সামাজিক বনায়নসহ উপজেলার গ্রামগুলোতে ছ’ড়িয়ে ছি’টিয়ে থাকা শি’শু গাছ। গত কয়েক বছরে উপজেলার বিভিন্ন সড়কের পাশে থাকা প্রায় ২শতাধিক শি’শু গাছ ডা’ইব্যাক নামক রো’গে আক্রা’ন্ত হয়ে ম’রে গেছে। এছাড়া আরও শতাধিক গাছ রো’গাক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু ঝুঁ’কিতে রয়েছে বলে জানা গেছে। সড়কের দুই পাশে ম’রে দাড়িয়ে থাকা ওইসব গাছ পথচারিদের জী’বনের ঝুঁ’কিতে পরিণ’ত হয়েছে। সড়কের পাশে দাড়িয়ে থাকা মৃ’ত গাছ ভে’ঙ্গে পড়ে যে কোন সময় ঘ’টে যেতে পারে মারা’ত্মক দু’র্ঘটনা।

উপজেলা প্রকৌশলীর অফিস সূত্রে জানা যায়, বিগত ১৯৮০ দশকে একটি এনজিওর মাধ্যমে উপজেলার প্রধান সড়ক ও রাস্তা গুলোর দু’পাশে মেহগিনি, শিরিশ ও শি’শুসহ বিভিন্ন প্র’জাতির গাছের চা’রা রোপণ করে ছিল উপজেলা প্রকৌশল বিভাগ। সেইসব চা’রা গাছ এখন বৃক্ষে পরিণত হয়ে সৃষ্টি হয়েছে উপজেলা জু’ড়ে সামাজিক বনায়ন। সরকারি ওই সামাজিক বনায়নের গাছ দে’খভা’ল করতে নিয়োজিত রয়েছে উপজেলা প্রকৌশল বিভাগের কর্মীরা। তারপরও এক শ্রে’ণীর প্রভা’বশালীরা প্রকাশ্যে ও গো’পনে নি’ধন করছে সামাজিক বনায়নের গাছ। তার সাথে গত দুই বছর যাবত উপজেলার সড়ক গুলোর পাশে বেড়ে ওঠা শি’শু গাছ ম’রতে শুরু করেছে। আর রাস্তার পাশে ম’রে যাওয়া সরকারি শি’শু গাছ গুলো অ’পসা’রণের কোন উদ্যোগ সরকারের সংশ্লিষ্ট বিভাগের না থাকায় মৃ’ত গাছ গুলো পথচারিদের জন্য জীবনের ঝুঁ’কি হয়ে দাড়িয়েছে। যে কোন সময় মৃ’ত গাছ ভে’ঙ্গে প’ড়ে পথচারিদের জী’বনহা’নি ঘ’টতে পারে বলে স্থানীয়রা আ’শঙ্কা প্রকাশ করেছেন। উপজেলার সড়ক গুলোতে কি পরিমাণ শি’শুগাছ ম’রে গেছে বা মৃ’ত্যু ঝুঁ’কিতে রয়েছে তার সরকারি সঠিক কোন পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী ইতিমধ্যে উপজেলার প্রধান সড়ক গুলোর পাশে থাকা প্রায় ২শতাধিক শি’শু গাছের মৃ’ত্যু হয়েছে। অপরদিকে প্রায় শতাধিক শি’শুগাছ মৃ’ত্যু ঝুঁ’কিতে রয়েছে বলে জানা গেছে।

এবিষয় উপজেলা কৃষি কর্মকর্তা সুবির কুমার বিশ্বাস বলেন, ‘ডা’ই-ব্যাক নামক এক প্রকার রো’গে আ’ক্রা’ন্ত হয়ে শি’শুগাছ গুলো মরে যাচ্ছে। আর ওই রো’গে আ’ক্রা’ন্ত হলে সে গাছ বাঁ’চানোর জন্য কোন ভাল চিকি’ৎসা ব্যবস্থাও নেই। কাজেই রো’গাক্রা’ন্ত গাছ কেটে ফেলাই হচ্ছে এর সমাধান।’

উপজেলা প্রকৌশলী মো. আবুবকর ছিদ্দিক বলেন, ‘উপজেলার সড়ক গুলোর পাশের শি’শু গাছ ম’রে যাওয়ার বিষয়টি জেনেছি। ইউএনওর সঙ্গে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।’ কালিয়ার ইউএনও মো. নাজমুল হুদা বলেন, উপজেলা প্রকৌশল বিভাগকে নিয়ে সরকারি বিধি মেনেই ওইসব মৃ’ত গাছ অ’পসা’রণের ব্যবস্থা নেয়া হবে।