যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন!

17
43
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন!
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন!

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন। সিএনএন সূত্রে জানা যায়, পেনসিলভানিয়ায় পপুলার ভোটে জয়ী হয়েছেন তিনি। নিজ রাজ্য পেনসিলভানিয়ায় বিজয়ী হওয়ার ফলে তিনি প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে গেছেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার পথে তাঁর কোন বাধা থাকল না। পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে ২০টি ইলেকটোরাল ভোট প্রাপ্তির ফলে তার সর্বমোট ইলেকটোরাল ভোট গিয়ে দাড়ালো ২৭৩।

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগে বাইডেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি মার্কিন সিনেটে ডেলাওয়্যার অঙ্গরাজ্যের দীর্ঘকালীন প্রতিনিধিত্ব করেছেন।

নির্বাচনী প্রচারণা চলাকালীন, বাইডেন বলেছিলেন যে “জাতির আ’ত্মা” ঝুঁ’কির মধ্যে রয়েছে এবং তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ট্রাম্প সরকারের রেখে যাওয়া ক্ষ’তকে সা’রিয়ে তুলবেন তিনি।

এদিকে কমলা হ্যারিস হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রথম ম’হিলা ভাইস প্রেসিডেন্ট। দেশের প্রথম কৃ’ষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট হবেন তিনি। কমলা হ্যারিস ২০১৩ সাল থেকে সিনেটে ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব করেছেন। তার বাবা জামাইকান ও মা ভারতীয় বং’শোদ্ভূত আমেরিকান। হ্যারিস প্রথম ভারতীয়-আমেরিকান এবং দ্বিতীয় কৃ’ষ্ণাঙ্গ মহি’লা যিনি সিনেটর হিসাবে দায়িত্ব পালন করেছেন।

17 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here