না’লিশ করার জে’রে নড়াইল সরকারি শি’শু পরিবারের ৮ জন এ’তিমকে ২মাসের ছু’টি

8
16
নড়াইল সরকারি শি'শু পরিবারের এতি'ম
নড়াইল সরকারি শি'শু পরিবারের এতি'ম

স্টাফ রিপোর্টার

নড়াইল সরকারি শি’শু পরিবারের এ’তিম নিবাসিরা সাংবাদিকদের কাছে তাদের ওপর কর্তৃপক্ষের নি’র্যা’তনের অভিযো’গ করায় মাধ্যমিক পর্যায়ের ৮ নিবাসিকে সং’শো’ধনের জন্য ২ মাসের ছু’টি দেওয়া হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) রাতেই তাদের ছু’টি দেওয়া হয়। এ ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) প্রধান করে ৬ সদস্য বিশিষ্ট একটি ত’দ’ন্ত কমিটি গঠন করা হয়েছে।

নড়াইল সরকারি শি’শু পরিবারের নিবাসিরা সোমবার (২৬ অক্টোবর) সকালে তাদের ওপর বিভিন্ন নি’র্যা’তন এবং বিভিন্ন দা’বিতে জেলা প্রশাসকের কার্যালয় ঘে’রাও করে। শি’শুরা অভিযো’গে জানায়, তাদের সাথে কর্তৃপক্ষ প্রায় সময় অ’সদা’চরণ করে থাকে। অনেক সময় মা’রধ’র করে। তাদের খেলতে দেওয়া হয়না, কিছু হলেই নাম কে’টে দেওয়ার ভ’য় দেখায়। ঠিক মতো চিকি’ৎসা দেওয়া হয়না। এক কারিগরি প্রশিক্ষক প্রায় তাদের জন্য বরা’দ্দকৃত বিস্কুট, মুড়ি, চানাচুর নিয়ে যায়। তাদের দিয়ে উপ-তত্ত্বাবধায়ক মাঝে মাঝে ঘরের মে’ঝে পরি’স্কার করায় এবং ময়’লা ফে’লায়। ডর’মেট’রিতে ৩০টি ফ্যানের মধ্যে ৭টি ফ্যান ন’ষ্ট। অনেকগুলি আস্তে আস্তে ঘোরে। জগ নেই, গ্লাস নেই। রাতের খাবার দিয়ে গ’ন্ধ বে’রায়। সর্বশেষ গত রোববার রাত ১০টার দিকে কর্তৃপক্ষের কাছে গ’লা ব্য’থা, স’র্দি-কা’শিতে অসু’স্থ সোহান সিকদারের চিকি’ৎসার দা’বি করে।

পরে ২টার দিকে কর্তৃপক্ষ ২জন পুলিশকে সাথে নিয়ে তাদের ঘু’ম থেকে ডে’কে তু’লে কা’ন ধ’রায় এবং চ’ড় থা’প্পড় মা’রে। শি’শুরা অভিযো’গে জানায়, পুলিশ বলেছে তোরা গাঁ’জা ও ফে’ন্সিডিল’খো’র, জ’ঙ্গি ও স’ন্ত্রা’সী হবি। কখনও মানুষ হতে পার’বি না। ছোট থেকে বড় সবাই তোরা খা’রাপ।

এদিকে মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে সরেজমিন শি’শু পরিবারে গেলে কোনো নিবাসি সাংবাদিকদের সামনে কথা বলতে রা’জি হয়’নি। তবে নাম প্রকাশে অনি’চ্ছুক এক নিবাসি জানায় সাংবাদিকদের সামনে বিভিন্ন অভিযো’গ করায় বড় ভাইয়াদের চ’লে যে’তে হয়েছে। আমরা কিছু বললে আমাদেরও চ’লে যে’তে হবে। আমরা এখন ভালো আছি, আমাদের আর কোনো সম’স্যা নেই।

সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক আসাদুল্লাহ বলেন, সোমবার বিকেলে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা শি’শু পরিবার সরেজ’মিনে পরিদর্শনের পর ৮জনকে ছু’টি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শৃং’খ’লা ভ’ঙ্গের অ’পরা’ধে নিবাসি তৌফিক, হাসিব গাজী, আরমান, আল মাহমুদ, শাকিল, রবি, জুবায়েরসহ ৮জনকে ২ মাসের ছু’টিতে পা’ঠানো হয়েছে। সাংবাদিকদের কাছে বিভিন্ন অভিযো’গ দেওয়ায় তাদের এ শা’স্তি পে’তে হলো কিনা এমন প্রশ্নে তিনি বলেন, তারা বেশ কিছুদিন ধরেই এ ধ’রনের আ’চরণ করছিল।

নড়াইল সরকারি শি'শু পরিবার
নড়াইল সরকারি শি’শু পরিবার

সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রতন হালদার বলেন, শি’শুরা সম্প্রতি বিভিন্ন উ’শৃং’খ’ল আচ’রণ করতো গ্লাস, চেয়ার-টেভিল ভাং’চু’র ক’রতো। শিক্ষকদের কথা ঠিক মতো শু’নতো না। এজন্য ৮শি’শুকে সং’শোধ’নের জন্য ২মাসের ছু’টি দেওয়া হয়েছে। এসব শি’শুর অভিভাবকদের কাছে বুঝে দেওয়া হয়েছে।

এ কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম জানান, খুব দ্রুত সময়ের মধ্যে একটি নিরপে’ক্ষ ত’দ’ন্ত রিপোর্ট প্রদান করা হবে। জেলা প্রশাসক এবং শি’শু পরিবার ব্যবস্থাপনা ও মনিট’রিং কমিটির সভাপতি আনজুমান আরা বলেন, শিশু পরিবারের কর্মকর্তা-কর্মচারিদের কিছু ঘা’টতি রয়েছে। তাদেরকে সং’শো’ধনের জন্য বলেছি। করো’নাকালে শি’শুরা খেলাধুলা করতে না পা’রায় মা’নসি’কভাবে তারা কিছুটা হ’তাশায় ভু’গতে পারে। এখন তাদের বিনোদন এবং খাদ্য-খাবারের চা’হিদার বিষয়টি দেখা হচ্ছে। এছাড়া কিছু ছাত্র উ’শৃংখ’ল আ’চরণ করেছে তাদের সং’শো’ধনের জন্য ৮জনকে ২ মাসের জন্য ছু’টি দেওয়া হয়েছে।