‘‘এদেরকে ঘৃ’ণা করুন…‘‘

264
41
‘‘এদেরকে ঘৃ'ণা করুন‘‘
‘‘এদেরকে ঘৃ'ণা করুন‘‘

জার্মান প্রবাসী

প্রবাসী ভাই ও বোনেরা, আসুন সমবেতভাবে আমরা সবাই ঐ কু’লা’ঙ্গারদের ধি’ক্কার দেই, ওদের প্রতি ঘৃ’ণা প্রকাশ করি। আপনাদের সবার প্রতি বিশেষ অনুরোধ, আপনারা যে যেদেশে অবস্থান করছেন যদি সেই দেশে বাংলাদেশের অর্থ আ’ত্ম’সা’তকারি কাউকে দেখেন, তারা যেই হউক তাদের প্রতি ঘৃ’ণা প্রকাশ করুন, তাদেরকে ধি’ক্কার দিন।

ধি’ক্কার দিন এই বলে ‘‘ঐ চো’র।‘‘ তাদের ‘বৌ, ছেলে, মে’য়েদের দেখলে ধি’ক্কার দিন ‘‘ঐ চো’রের *বৌ, চো’রের বা’চ্চা‘‘ বলে। প্রবাসে আয়োজিত কোন বাঙ্গালীর সামাজিক অনুষ্ঠানে তাদেরকে আম’ন্ত্রণ করা থেকে বি’রত থাকুন। সামাজিকভাবে লু’টেরাদেরকে বয়’ক’ট বা বর্জ’ন করুন। তারা অনুষ্ঠানে অনুদান দিয়ে মিশতে চাইলে প্র’ত্যা’খান করুন।

প্রবাসী ভাই ও বোনেরা আমরা দেশে আপনজন মা, বাবা, *বৌ, ছে’লে, মে’য়ে রেখে তাদের আদর, স্নেহ, ভালবাসা থেকে দীর্ঘ বছরের পর বছর ব’ঞ্চিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে বহু ক’ষ্টে র’ক্ত-ঘা’ম ঝ’ড়ায়ে অর্জিত মূল্যবান বৈদেশীক মুদ্রা দেশে পাঠাই মাতৃভূমিকে সম্মৃদ্ধ করে তোলার জন্য। আমাদের সেই ক’ষ্টার্জিত অর্থ যারা বিদে’শে পা’চার করে তারা যেই হউক তারা দেশ জা’তির শ’ত্রু। দেশ ও জাতিকে তারা মোটেই ভালোবাসে না। তারা মা মাতৃভূমির কু’লা’ঙ্গার সন্তান।

বিদেশে দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে বলব, যেদেশেই এরা বসতিস্থাপন করুক এদের ছেলে, মে’য়েরা ঐ সমাজের মূলস্রো’তে কখনই মি’শতে পারবে না এবং ঐ সমাজও তাদের গ্রহ’ণ করবে না। বাঙ্গালী যেমন তাদের ঘৃ’ণা করে তেমনি ঐদেশের মানুষও তাদের অবশ্যই ঘৃ’ণা করবে। ফলে কখনই তারা শান্তিতে বসবাস করতে পারবে না।

দেশের অর্থ চো’রদের অবস্থা বিদেশে হবে অদ্ভু’ত প্রা’ণী বাদু’রের মত। বা’দুর পাখীর মত উড়তে পারলেও পা’লক ও *পা নাই। বৃক্ষ শাখায় বসতে পারে না, ঝু’লে থাকে। ফলে বা’দুর পাখী শ্রে’ণীতে অন্তর্ভুক্ত হতে পারে না। বা’দুরের গা’য়ে প’শুর মত লো’ম আছে কিন্তু *পা না থাকাতে মাটিতে দাঁ’ড়াতে পারে না। ফলে বা’দুর প’শুরূপেও গণ্য হয় না। অর্থাৎ বা’দুর পা’খীও না প’শুও না।

দেশের অর্থ চো’রদের অবস্থাও হবে তদ্রুপ না বাঙ্গালী না ঐদেশী। দেশ জাতির অর্থ লু’টেরা পা’চারকারী যারা তারা ঘৃ”ণ্য-অভিশ’প্ত। পবিত্র ধর্মেও নির্দেশ আছে অ’ন্যায়ের প্রতিবা’দ কর। প্রতিবা’দ করতে সক্ষম না হলে অ’ন্যায়কা’রিকে অবশ্যই ঘৃ’ণা করবে।

প্রবাসী ভাই ও বোনেরা, যে খানেই বাংলার অ’র্থলু’টেরা ঘৃ’ণিত ব্যক্তিদের দেখবেন সেখানেই ওদেরকে ‘‘চো’র‘‘ বলে, *স্ত্রীকে দেখলে ‘‘চোরের *বৌ‘‘, ওদের ছেলে মে’য়েদের দেখলে ‘‘চো’রের বা’চ্চা‘‘ এই ধি’ক্কার দিয়ে অবশ্যই আমরা ওদের প্রতি ঘৃ’ণা প্র’কাশ করবো।

**‘‘ঘৃ’ণার এই বার্তাটি সবাই বেশী বেশী করে ফেসবুকসহ সকল মিডিয়াতে ছড়ায়ে দিন‘‘** (ধন্যবাদ জানাই কানাডা এবং বিশ্বের অন্যান্য দেশের প্রবাসী ভাই ও বোনদের যাঁরা ঘৃ’ণ্য লু’টেরাদের রু’খে দিতে প্রথমে প্রতিবা’দ মুখর হয়েছিলেন।) হয় তাদের ঘৃ’ণা করুন, না হয় বি’চার।