অ’ভিবাসন বিষয়ে গণমাধ্যম কর্মীদের দক্ষতা উন্নয়নে ভার্চুয়াল প্লাটফর্মে প্রশিক্ষণ শুরু

2
9
অ'ভিবাসন বিষয়ে গণমাধ্যম কর্মীদের দক্ষতা উন্নয়নে ভার্চুয়াল প্লাটফর্মে প্রশিক্ষণ শুরু
অ'ভিবাসন বিষয়ে গণমাধ্যম কর্মীদের দক্ষতা উন্নয়নে ভার্চুয়াল প্লাটফর্মে প্রশিক্ষণ শুরু

স্টাফ রিপোর্টার

বাংলাদেশে কর্মরত গণমাধ্যম কর্মীদের অ’ভিবাসন বিষয়ে দ’ক্ষতা উন্নয়নে ভা’র্চুয়াল প্লাটফর্মে গতকাল থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি। যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মা’ইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)। জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে আয়োজিত এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো অ’ভিবাসনের বিষয়ে বিস্তৃত, সঠিক এবং সময়োপযোগী প্রতিবেদন তৈরিতে গণমাধ্যমকর্মীদের সক্ষ’মতা বাড়ানো। রবিবার (১১ অক্টোবর) সকাল ১১টায় প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডক্টর আহমেদ মুনীরুছ সালেহীন।

উদ্বোধনী বক্তব্যে সচিব ডক্টর আহমেদ মুনীরুছ সালেহীন অভিবাসন, অভিবাসনের ধরন, বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরা’পদ অভিবাসনের গুরুত্ব তুলে ধরে প্রচলিত আইন, নীতি ও বিধিমালাসহ অভিবা’সী কর্মীদের বিভিন্ন সম’স্যা নিরসনের জন্য মন্ত্রণালয়ের গৃহীত কল্যাণমুখী নানা পদক্ষেপের বিষয়েও তিনি আলোকপাত করেন। ডক্টর সালেহীন আরো বলেন, অভিবাসীদেরও দায়িত্ব-কর্তব্য রয়েছে এবং এ সম্পর্কে তাদেরকে সচেতন করা জরু’রী। তথ্য প্রচারের ক্ষেত্রেও গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকার উল্লেখ করে জনসচেতনতা তৈরীতে সাংবাদিকরা আরো দায়িত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

প্রশিক্ষণের দ্বিতীয় পর্বে মান’বপা’চার ও মানব চো’রাচা’লান এবং অ’ভিবাসী শ্রমিকদের অধিকার নিয়ে আলোচনা করেন আইসিএমপিডি বাংলাদেশের প্রজেক্ট অফিসার খোন্দকার সোহেল রানা। প্রশিক্ষণে দেশের বিভিন্ন সংবাদ পত্র, টেলিভিশন ও অনলাইন গণমাধ্যমে কর্মরত নড়াইল, যশোর, মাগুরা, খুলনা, বাগেরহাট, জয়পুরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও, বরিশাল, জামালপুর, ময়মনসিংহ, ঢাকা, গাজীপুর, শেরপুর, মাদারীপুর, রাজবাড়ী, চাঁদপুর এবং রাজশাহীসহ ১৮ জেলার মোট ২৫ জন গণমাধ্যম কর্মী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।

প্রশিক্ষণ সমন্বয় ও সঞ্চালনা করেন আইসিএমপিডি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর ইকরাম হোসেন। তাঁকে সার্বিক সহায়তা করছেন অ’ভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ-এর কাউন্সেলর এস এম রিফাত শাহরিয়ার এবং ন্যাশনাল প্রজেক্ট অফিসার রাজীব নন্দন।