“সরকার দু*র্যোগ মো*কাবেলার পাশাপাশি অর্থনীতিকে সচল রাখতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে”

7
9
পেঁয়াজ ছাড়াই

নিউজ ডেস্ক

সরকার করো’নাভা’ইরাস মো’কাবেলার পাশাপাশি দেশের অর্থনীতিকে স’চল রাখার জন্য প্রাণপণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘সার্বিকভাবে দু*র্যোগ (মহামা’রী) মো’কাবেলা এবং দেশকেও স’চল রাখা- এই সব ধরনের কাজই আমরা করে যাচ্ছি। আমরা প্রা’ণপ’ণ চেষ্টা করে যাচ্ছি। আর ডিজিটাল বাংলাদেশ হয়েছে বলেই হয়তো এটা সম্ভব হচ্ছে।’

শনিবার (৩ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভার প্রারম্ভিক ভাষণে একথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ মানুষের পাশে রয়েছে এবং মানুষের পাশেই থাকবে…আমি জনগণকে এটাই বলতে চাই, জনগণের সংগঠন হলো আওয়ামী লীগ এবং এই আওয়ামী লীগ জনগণের পাশে আছে। যেটা এবার দু*র্যোগ, করোনা মহামা’রীর সময়েও প্রমাণ হয়েছে। কারণ, জনগণের আ’স্থা ও বিশ্বাসই আমাদের একমাত্র স’ম্বল, সেটাই আমাদের শ’ক্তি।’ তিনি এ সময় দলের নেতা-কর্মীদের সবসময় জনগণের পাশে থাকারও পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী বলেন, ভূমিহী’ন এবং নদী ভা*ঙ্গনে ক্ষ*তিগ্র*স্তদের সরকার যাতে সহায়তা করতে পারে সেজন্য বাজেটে বরাদ্দ রেখেছে উল্লেখ করে তিনি বলেন, ‘মুজিববর্ষে আমাদের ঘোষণা প্রত্যেক গৃহহী’নকে আমরা ঘর করে দেব।’

তিনি বলেন, একদিকে করো’না, তারমধ্যে এলো ঘূর্ণিঝ*ড় (আম্পান) এবং ব’ন্যা, সবমিলিয়ে সারাদেশের মানুষ একটা দু’র্বি*সহ অবস্থার মধ্যে ছিল। কিন্তু সে সময় আমাদের দল এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জী’বনের ঝুঁ*কি নিয়ে প্রত্যেক এলাকায় জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে মানুষের পাশে ছিল। যারা হা*ত পা*ততে পারেন না এমন সব মানুষদের কাছে এসব নেতা-কর্মীরা রি’লিফ পৌঁছে দিয়েছে, চিকি*ৎসা সেবা পৌঁছে দেয়া, এমনকি মৃ*তদে*হ স*ৎকারেও অংশ নিয়েছে।

এজন্য প্রধানমন্ত্রী দল এবং সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মী এবং প্রশাসনে থাকা ব্যক্তিবর্গসহ সশ*স্ত্র বাহি’নী, পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপিসহ প্রত্যেকে আন্তরিকতার সঙ্গে কাজ করায় তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। সকলে একযোগে এভাবে আন্তকিতার সঙ্গে দায়িত্ব পালনকে তিনি ন’জীরবিহী’ন বলেও উল্লেখ করেন।

তিনি বলেন, আমার মনে হয়, একমাত্র আওয়ামী লীগ সরকার ক্ষ*মতায় ছিল বলেই মানুষ এই সহযোগিতা পেয়েছে। এ জায়গায় অন্য কেউ থাকলে কত মানুষ যে মা*রা যেত, মানুষের কত যে দু*রবস্থা আর কত যে মানুষকে দু*র্ভো*গ পো*হাতে হোত তা ভাষায় প্রকা’শ করা যায় না। (সূত্রঃ বাসস)