বিনা অ*পরাধে কা’রাব*ন্দী জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষ*তিপূরণ দেয়ার নির্দেশ

0
13

নিউজ ডেস্ক

বিনা অ*পরাধে ভু*ল আসা*মি হয়ে ২৭ মা*মলায় প্রায় তিন বছর কা’রাব*ন্দী থাকা পাটকল শ্রমিক জাহালমকে এক মাসের মধ্যে ১৫ লাখ টাকা ক্ষ*তিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আইনজীবী খুরশীদ আলম খান দুদকের পক্ষে মা*মলার শু*নানিতে ছিলেন এবং আইনজীবী আনিসুল হাসন ছিলেন ব্র্যাক ব্যাংকের পক্ষে। সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী শেখ জাকির হোসেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার রাষ্ট্রপক্ষে অংশ নেন।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ থেকে ৩০ সেপ্টেম্বর রায়ের জন্য দিন ঠিক করেন। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি জাহালমের ক্ষ*তিপূরণ প্রশ্নে রু*লের শু*নানি শেষে যেকোনো দিন রা*য় ঘোষণা করবেন বলে অপেক্ষমাণ (সিএভি) রাখেন আ*দালত।

২০১৯ সালের জানুয়ারিতে একটি জাতীয় দৈনিকে ৩৩ মামলায় ‘ভু*ল’ আসা*মি জে*লে ‘স্যার, আমি জাহালম, সালেক না…’ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আ*দালতের ন’জরে আনেন। সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত। এ বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দ*মন কমিশনের কর্মকর্তা, মা*মলার বাদীসহ চারজনকে তলব করেন হাইকোর্ট বেঞ্চ। এছাড়া রু*লও জা’রি করেন আ*দালত।

একই বছরের ৩ ফেব্রুয়ারি সংশ্লিষ্টরা হাজিরের পর হাইকোর্ট জাহালমকে মু*ক্তির নির্দেশ দেন এবং দুদকের কাছে ঘটনার বিষয়ে হল*ফনামা আকারে জানতে চান। সে আদেশ অনুসারে দুদক হল*ফনামা আকারে তা উপস্থাপন করেন।