জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব

343
14
জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব
জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব

নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের বিরূ*প প্রভা*ব থেকে র*ক্ষা করার জন্য পাঁচ দফা প্রস্তাব উপস্থাপন করে জো*রালো আন্তর্জাতিক সহযোগিতা কামনা করেছেন। নিউইয়র্কে জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশন (ইউএনজিএ)’র সাইডলাইনে জলবায়ু সংক্রান্ত উচ্চ পর্যায়ের একটি ভার্চুয়াল গোলটেবিল আলোচনায় বৃহস্পতিবার এক ভিডিও বার্তার মাধ্যমে এ প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী তার প্রথম প্রস্তাবে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরূ*প প্র*ভাব থেকে পৃথিবীকে এবং নিজেদেরকে র*ক্ষা করার জন্য আমি রাজনৈতিক নেতৃত্বকে অবশ্যই জোরালো আন্তর্জাতিক সহযোগিতা উৎসাহিত করার পরামর্শ দেব।’

দ্বিতীয় প্রস্তবনায় তিনি বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃ*দ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সীমাব*দ্ধ রাখতে হবে এবং সব প্যারিস চুক্তি বাস্তবায়ন করতে হবে। তৃতীয়ত, তিনি বলেন, দু*র্বল দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল সরবরাহ করতে হবে।

চতুর্থ প্রস্তাবে শেখ হাসিনা বলেন, দূষ*ণকারী দেশগুলোকে প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থার মাধ্যমে তাদের এনডিসি (জাতীয় নির্ধারিত অবদান) বাড়াতে হবে। পঞ্চম প্রস্তাবনায় তিনি বলেন, জলবায়ু শর*ণার্থীদের পুনর্বাসন একটি বৈ*শ্বিক দায়িত্ব হিসেবে স্বীকৃতি দিতে হবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে উদ্বেগ জানানোয় জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে, অভি*যোজন এবং সহি*ষ্ণুতার বিষয়ে বিনিময় করার মতো কিছু ধারণা ও অভিজ্ঞতা বাংলাদেশের রয়েছে। তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তন ও জল ব্যবস্থাপনার চ্যা*লেঞ্জ মো*কাবেলায় আমরা বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ প্রস্তুত করেছি।’

শেখ হাসিনা বলেন, সরকার দেশে ৪ হাজার ২৯১ টি ঘূ*র্ণিঝড় আশ্রয়কেন্দ্র এবং ৫২৩টি ব*ন্যা আ*শ্রয়কেন্দ্র তৈরি করেছে এবং যে কোনো ঘূ*র্ণিঝড়ের আগে প্রস্তুতি সহজ করতে ৫৬ হাজার স্বেচ্ছাসেবক প্রাপ্তি নিশ্চিত করেছে।

তিনি বলেন, ‘এজন্য আমরা ‘রীপ’ (ঝুঁ*কি-অবহিত আর্লি অ্যা*কশন পার্টনারশিপ) উদ্যোগে অংশ নিয়েছি, যার লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে এক বিলিয়ন মানুষকে বিপ*র্যয় থেকে নিরাপদ করা।’

এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশ সিভিএফ (জলবায়ু ক্ষ*তিগ্র*স্ত ফোরাম)-এর বর্তমান চেয়ার এবং সম্প্রতি ঢাকায় গ্লোবাল সেন্টার অব অ্যাডাপ্টেশনের আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গোলটেবিলটি আহ্বান করেন এবং যুক্তরাজ্যের সাংবাদিক ফেমি ওকে এটি পরিচালনা করেন। (সূত্রঃ বাসস)