অনলাইনে বিক্রি হবে পেঁয়াজ, ইতোমধ্যে ৩০ টাকা কেজিতে বিক্রি করছে টিসিবি

4
12
অনলাইনে বিক্রি হবে পেঁয়াজ, ইতোমধ্যে ৩০ টাকা কেজিতে বিক্রি করছে টিসিবি
পেঁয়াজ

নিউজ ডেস্ক

দেশে হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধিতে ও পরিস্থিতি স্থিতিশীল রাখতে খোলাবাজারের পাশাপাশি অনলাইনেও বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন, অতিরিক্ত সচিব ওবায়দুল আজম, অতিরিক্ত সচিব শরিফা খান।

মন্ত্রী বলেন, সাধারণত বছরে ১০ থেকে ১২ হাজার মেট্রিক টনের বেশি পেঁয়াজ আনে না টিসিবি। তিন-চার মাস তারা দুই হাজার তিন হাজার টন করে বিক্রি করে। এবার আমরা আগে থেকেই চিন্তা করেছিলাম ৩০ থেকে ৪০ হাজার টন আনবো। আমরা ভাবছি ভারত পেঁয়াজ রপ্তানি ব’ন্ধ করে দেওয়ায় টিসিবির মধ্যমেই এক লাখ টন পেঁয়াজ আমদানি করবো।

তিনি বলেন, জনবল সং*কটে টিসিবি একাই এসব পেঁয়াজ বিক্রি করতে পারবে না। তাই আমরা ই-কর্মাস প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে পেঁয়াজ বিক্রি করবো। আমরা খুব আশাবাদী যে, মাসে অন্তত ১০ থেকে ১২ হাজার টন পেঁয়াজ ই-কমার্সের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে বিক্রি করতে পারবো। গতবারও টিসিবির আমদানি করা পেঁয়াজ কিন্তু ডিসিদের মাধ্যমেও বিতরণ করেছি। এবার এসব উদ্যোগ নেয়া হয়েছে।

মন্ত্রী জানান, গতবার টিসিবির আমদানির বাইরেও বড় বড় ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি করে যে সহযোগিতা করেছিলো, সেসব পেঁয়াজও ভর্তুকি দিয়ে আমরা বিক্রি করেছিলাম। এক্ষেত্রে টিসিবির নিয়ম ভে*ঙে কিছু নতুন ডিলার নিয়োগ দেয়া হয়েছিল। এছাড়াও ওএমএসের ডিলাদের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হয়েছিলো। এবারও এসব পদ্ধতি অনুসরণ করে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখা হবে। গতবারের অভিজ্ঞতা এবার আমাদের খুব কাজে লাগছে।

তিনি আরো বলেন, অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির জন্য বড় বড় ব্যবসায়ী গ্রুপের সঙ্গে কথা হয়েছে এবং এবারও তারা সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। এদিকে টিসিবি পেঁয়াজের বাজারে অ*স্থিরতা দেখা দেয়ায় গত রোববার থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে। একজন ক্রেতা টিসিবির ট্রাক থেকে সর্বোচ্চ ২ কেজি পরিমাণ পেঁয়াজ কিনতে পারছেন।