নারায়ণগঞ্জে মসজিদে বি*স্ফোর*ণের অন্যতম কারণ গ্যা*স লাইনের লি*কেজ! মৃ*ত ১২

343
18
নারায়ণগঞ্জে মসজিদের এসি বি*স্ফো*রণে ৪০ জন আহ*ত
নারায়ণগঞ্জে মসজিদ বি*স্ফো*রণ

নিউজ ডেস্ক

নারায়ণগঞ্জে মসজিদে বি*স্ফো*রণে চিকিৎ*সাধীন এক শি*শু ও মুয়াজ্জিনসহ ১২ জনের মৃ*ত্যু হয়েছে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। ঘটনার পর ৩৭ জন দ*গ্ধদের শেখ হাসিনা জাতীয় বা*র্ন ও প্লা*স্টিক সা*র্জারি ইনস্টিটিটিউটে চিকিৎসা দেয়া হচ্ছিল। এরপরই শনিবার (৫ সেপ্টেম্বর) মৃ*ত্যুর খবর নিশ্চিত করেছেন সকালে শেখ হাসিনা জাতীয় বা*র্ন ও প্লা*স্টিক সা*র্জারি ইনস্টিটিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

মৃ*ত ব্যক্তিরা হলেন- মসজিদের মুয়াজ্জিন দেলোয়ার হোসেন (৪৮), হুমায়ুন কবির (৭০), ইব্রাহিম (৪৩), জুনায়েদ (১৭), জামাল (৪০), যুবায়ের (৭), রিফাত (১৮), মোস্তফা কামাল (৩৪), জুবায়ের (১৮) সাব্বির (২১), রাশেদ (৩৪) ও কুদ্দুস ব্যাপারী (৭২)।

এর আগে বা*র্ন ইউনিটের সহকারী পরিচালক ডা. হুসেইন ইমাম জানান, দ*গ্ধদের সবারই শ্বা*সনা*লি পু*ড়ে গেছে। আহ*ত রো*গীদের চিকিৎসা দেয়া হচ্ছে। বি*স্ফো*রণের ঘটনায় আহ*তদের জন্য একটা ডেডিকেটেড ওয়ার্ড করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পরিদর্শন করেছেন। তবে কেউ শ*ঙ্কামুক্ত নন।

ফা*য়ার সা*র্ভিসের একজন কর্মকর্তা জানান, তারা ঘটনার পর মসজিদে গ্যা*স ডিটেক্টর দিয়ে পরিমাপ করেছেন। মসজিদের ভেতরে প্রায় ৭০ ভাগ মি*থেন গ্যা*সের উপস্থিতি পাওয়া গেছে। এই ঘটনায় জেলা প্রশাসন, ফা*য়ার সার্ভিস ও তি*তাসের পক্ষ থেকে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৫ সেপ্টেম্বর) পৃথক এ তদন্ত কমিটি গঠন করা হয়।

শুক্রবার রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জে সদর উপজেলার ফতুল্লা থানার পশ্চিম তল্লার বাইতুছ সালাত জামে মসজিদে এশার নামাজ শেষে মোনাজাত চলা সময়ে এসি বি*স্ফো*রণ হয়। এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার পশ্চিম তল্লার বাইতুছ সালাত জামে মসজিদে শুক্রবার (৪ সেপ্টেম্বর) এশার নামাজের সময় হঠাৎ বিক*ট শব্দে মসজিদের কাছের বৈদ্যুতিক ট্রা*ন্সফর্মারে বি*স্ফো*রণ ঘটে। সঙ্গে সঙ্গে মসজিদের ভেতরে এসির বি*স্ফো*রণও ঘটে। মুহূর্তে মসজিদের ভেতরে আ*গুন ধরে যায়। আ*গুনের ফু*লকি ছ*ড়িয়ে পড়লে মুসল্লিরা দ*গ্ধ হতে থাকেন।

দ*গ্ধ হন মসজিদের ইমাম মালেক আনসারী (৬৫) ও মুয়াজ্জিন দেলোয়ার হোসেন (৪৫), ফটো সাংবাদিক নাদিম হোসেনসহ (৪২) অর্ধশতাধিক মানুষ। আহ*তদের প্রথমে নারায়ণগঞ্জ ১০০ শ*য্যা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে তাদের ঢাকা মেডিকেলের শেখ হাসিনা জাতীয় বা*র্ন ও প্লা*স্টিক সা*র্জারি ইনস্টিটিউটে ভর্তি করানো হয়।

প্রাথমিকভাবে অনেকেই এসি বি*স্ফো*রণের ঘটনা হিসেবে উল্লেখ করলেও মূলত তা গ্যা*স লাইনের লি*কেজ থেকে ঘটেছে বলে জানিয়েছে ফা*য়ার সার্ভিস। স্থানীয়দের অভিযো*গ, তিতাসের গ্যা*স কর্তৃপক্ষের গা*ফিল*তি বি*স্ফো*রণের ঘটেছে। অনেকদিন ধরেই এ মসজিদের নিচে তিতাসের লাইনের লিকে*জ থেকে গ্যা*স বের হওয়ার গ*ন্ধ পাওয়া যাচ্ছিল। এ নিয়ে বারবার অভিযোগ করেও কোন পদক্ষেপ না নেয়ার অভিযো*গ করেন স্থানীয়রা।