নড়াইলে বিল দখ*ল করে মাছের ঘের করায় আইনগত পদক্ষেপ

2
44
নড়াইলে নিরীহ কৃষকদের ফসলি জমি ন*ষ্ট, জ*বরদখ*লে গড়ে উঠছে মাছের ঘের
নড়াইলে নিরীহ কৃষকদের ফসলি জমি ন*ষ্ট, জ*বরদখ*লে গড়ে উঠছে মাছের ঘের

স্টাফ রিপোর্টার

নড়াইলে বিলের ফসল ও মাছের অভয়াশ্রমকে ন*ষ্ট ও জ*বরদখ*ল করে মাছের ঘের সংক্রান্ত এক রিপোর্ট বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হবার পর দিন আইনগত পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। এ ঘটনায় অভিযু*ক্ত তিন হোতা কামাল প্রতাপ গ্রামের এনায়েত কাজী, আমাদা গ্রামের কামরুল খান এবং কামঠানা গ্রামের মিন্টু মিয়াকে পুলিশ আট*ক করেছে এবং সহকারী কমিশনার (ভূমি) ঘটনাস্থল আ*ন্ধারকোটা বিল পরিদর্শন করেছেন।

জানা গেছে, সদরের বাঁশগ্রাম ইউনিয়নের কামাল প্রতাপ গ্রামের আ*ন্ধারকোটা বিলে গত দুই মাস পূর্ব থেকে এনায়েত কাজী প্রায় ১৫ একর, পার্শ্ববর্তী লোহাগড়া উপজেলার আমাদা গ্রামের কামরুল খান ৪০ একর এবং কামঠানা গ্রামের মিন্টু মিয়া আ*ন্ধারকোটা বিলে ৬০ একর জমিতে জ*বরদখ*ল করে এ মাছের ঘের করছে। কাজ প্রায় শেষের দিকে। এ অ*ন্যায়ের প্রতিকার চেয়ে ভূ*ক্তভো*গিরা এক সপ্তাহ আগে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে লিখিত আবেদন করেন।

অভিযোগে জানা গেছে, জেলা জাতীয় পার্টির সভাপতি কামাল প্রতাপ গ্রামের বাসিন্দা ফায়েকুজ্জামান ফিরোজের ৪২ শতক, দুলাল বিশ্বাসের ৯০ শতক, শক্তিপদ বিশ্বসের ৭৮শতক, শান্তিরাম বিশ্বাসের ১একর ২৬শতক, প্রশান্ত বিশ্বাসের ৬০ শতক, সুশীল মন্ডলের ১২ শতক, সৈয়দ রানার ৭৫ শতক এবং সৈয়দ নায়েব আলীর ১একর, সত্যরঞ্জন মালাকারের ১ একর ১৪ শতক, ভক্তদাস বিশ্বাসের ৭৮শতক, সিদ্দিক মল্লিকের ১ একর ৩৫ জমি জব*র দখ*ল করে কামরুল, এনায়েত ও মিন্টু মাছের ঘের কে*টেছে।

এদিকে এমনভাবে ঘের কে*টেছে তাতে ওই গ্রামের জয় বিশ্বাস, খায়ের মল্লিক, আমজাদ কাজীসহ অনেকের প্রায় ২০-২৫ একর জমিতে যাওয়ার কোনো পথ নেই। এসব অ*ন্যায়ের প্রতিবাদ করা হলে হ*ত্যাসহ বিভিন্ন প্রকার হু*মকি দেওয়া হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার বিভিন্ন বিলে কয়েক হাজার একর ফসলি জমিতে অ*পরিকল্পিত এবং জ*বরদখ*ল করে অসংখ্য মাছের ঘের গড়ে উঠেছে। ফলে ফসলি জমি কমে যাচ্ছে, দেশী মাছের বিলু*প্তি হচ্ছে, খাল থেকে পানি জমিতে প্রয়োজনের সময় ঢু*কতে এবং বের হতে না পারায় ফসল হা*নি ঘটছে।

এদিকে জানা গেছে, অভিযুক্ত তিন জনকে আটকের পর ভূ*ক্তভো*গি জমির মালিকরা মঙ্গলবার দুপুরে সদর থানায় যান দখ*লদারদের বিরু*দ্ধে মামলা এবং বিচারের দাবিতে। তবে স্থানীয় অন্য একটি পক্ষ বিষয়টি মিমাংসার চেষ্টা করছে।

সদর থানার ওসি মোঃ ইলিয়াছ হোসেন বলেন, সোমবার রাতে অভিযু*ক্ত তিনজনকে কামাল প্রতাপ গ্রাম থেকে আটক করা হয়েছে। জো*র করে ঘের করার ঘটনায় মামলা হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) কৃষ্ণা রায় বলেন, এ সংক্রান্ত একটি অভিযোগ পাওয়ার পর মঙ্গলবার (১৬জুন) সকালে ঘটনাস্থল আ*ন্ধারকোটা বিল পরিদর্শন করেছি। পরবর্তীতে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।