২০২০-২১ অর্থবছরের বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ

285
50
২০২০-২১ অর্থবছরের বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ
২০২০-২১ অর্থবছরের বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ

অর্থনীতি ডেস্ক

২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার অর্থ বাজেট প্রস্তাব করা হয়েছে। সরকারের পরিচালন ও উন্নয়ন ব্যয়ে প্রস্তাবিত হয়েছে এই বাজেট। বৃহস্পতিবার বিকাল সোয়া ৩টা থেকে জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এবারো জনপ্রশাসন খাতে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে। প্রস্তাবিত বাজেটে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে এক লাখ ৮০ হাজার ৭৫০ কোটি টাকা। চলতি বছর সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ রয়েছে এক লাখ ৪০ হাজার ১৩৮ কোটি টাকা।

পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা একক খাত হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে। আগামী অর্থবছরের জন্য এ খাতে বরাদ্দ প্রস্তাব দেওয়া হয়েছে ৬৪ হাজার ৫৫৮ কোটি টাকা। এরপর শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৮৫ হাজার ৭৬০ কোটি টাকা। চলতি অর্থবছর সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ রয়েছে ৭৭ হাজার ৩৯ কোটি টাকা।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৯ হাজার ৫৩৭ কোটি টাকা। ৩৪ হাজার ৮৮২ কোটি বরাদ্দ পেয়েছে প্রতির*ক্ষা খাত। জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৮ হাজার ৬৬৮ কোটি টাকার।

করোনা পরিস্থিতির কারণে এবার স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়িয়ে বাজেটের জন্য প্রস্তাব করা হয়েছে ২৯ হাজার ২৪৬ কোটি টাকা। করোনা সামলাতে বাজেটে থোক বরাদ্দ থাকছে ১০ হাজার কোটি টাকা। সামাজিক নিরাপত্তা ও কল্যাণে বরাদ্দ দেয়া হচ্ছে ৩২ হাজার ১৬৬ কোটি টাকা। এছাড়া গৃহায়ণে ৬ হাজার ৯৩৬ কোটি টাকা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মে ৪ কোটি ৭৮৬ টাকা, বিদ্যুৎ ও জ্বালানীতে ২৬ হাজার ৭৫৮ কোটি টাকা, কৃষিতে ২৯ হাজার ৯৮৩ কোটি টাকা, শিল্প ও অর্থনৈতিক সার্ভিসে ৩ হাজার ৯৪০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।