শ*ক্তিশালী ঘূর্ণিঝ*ড় আম্ফানকে রু*খে দিল সুন্দরবন

3
21
ঘূর্ণিঝ*ড় আম্ফান রু*খে দিল সুন্দরবন
সুন্দরবন

ডেস্ক রিপোর্ট

আরেকবার ঘূর্ণিঝ*ড়ের সাথে ল*ড়াই করে, দেশের সুরক্ষা প্রাচী’র হিসেবে দাঁড়িয়ে লক্ষ্যনীয় ভূমিকা পালন করলো সুন্দরবন । বুধবার সন্ধ্যা থেকে সুপার সাইক্লো*ন আম্ফান দেশের উপকূলীয় অঞ্চলে তা*ণ্ডব চালাতে শুরু করলে তা প্রতিহ*ত করে বাঁ*ধার দেয়া’ল হয়ে দাঁড়ায় ম্যানগ্রোভ বনটি যা আজ ভোর পর্যন্ত ধ্বং*সয*জ্ঞ চালিয়ে একটি গভীর নিম্নচা*পে পরিণত হয়েছে।

সুপার সাইক্লো*নটি বুধবার সন্ধ্যায় ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে ঝ’ড়ো বাতাস, প্রচ*ন্ডবৃষ্টি এবং ১২ ফুট উচ্চতার জলো*চ্ছ্বাস সহ প্রথম আঘা*ত আ*নে। আবহাওয়াবিদরা জানান, মারা*ত্মক এই ঘূর্ণিঝ*ড় বাংলাদেশের খুলনা, মোংলা, সাতক্ষীরা এবং সুন্দরবনের উপর শ*ক্তি প্রদর্শন করার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ১৬০ থেকে ১৭০ কিঃমি প্রতি ঘন্টায় যা দ*মকা হাওয়ার আকারে সর্বোচ্চ ১৯০ কিলোমিটার প্রতি ঘন্টায় বৃদ্ধি পায়।

বিশেষজ্ঞদের মতে সুন্দরবন না থাকলে আম্ফানের ধ্বং*সের ক্ষ*তচিহ্ন আরও অনেক বেশি হতো। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনটি উপকূলীয় অঞ্চলকে আম্ফানের হিং*স্রতা থেকে রক্ষা করেছে। খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন “সুন্দরবন আম্ফানের বিশাল ক্ষ*তি থেকে আমাদের রক্ষা করেছে। এই বন আমাদেরকে বরাবরই আম্ফানের মত প্রাকৃতিক দু*র্যোগ ও এর প্রভাব থেকে রক্ষা করে চলেছে”।

তিনি বলেন, “ঘন ম্যানগ্রোভ ফরেস্ট হাওয়ায় সুন্দরবন একটি ঢা*ল হিসেবে কাজ করে। বাতাসের গতিকে অনেকাংশে কমিয়ে দেয়ার পাশাপাশি যখন ঝ*ড় এর ভেতর দিয়ে যেতে থাকে তখন এই বন জলো*চ্ছ্বাস এবং সমুদ্রের ঢেউকে ধীরে ধীরে কমিয়ে ফেলে।” এর আগেও ২০০৭ এবং ২০০৯ সালে একই ধরনের দুটি ঝ*ড়ে ঢাল হিসাবে কয়েক লাখ মানুষকে রক্ষা করে এই সুন্দরবন। (সূত্রঃ বাসস)