রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা দিতে প্রস্তুত কানাডা

54
9

নিউজ ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি কানাডার সমর্থন অব্যাহত রাখার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন সফররত কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। তিনি বলেন, কানাডা এই সমস্যার দ্রুত সমাধান চায়। ১০ লাখেরও অধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেন ফ্রিল্যান্ড। তিনি বলেন, এই সমস্যার সমাধানে বাংলাদেশকে আমরা সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছি।’

শনিবার (৫ মে) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওআইসি পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলনের উদ্বোধনী পর্ব শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে কানাডার পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, বর্ষাকাল মৌসুমে অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকায় রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান আশা করেন। শেখ হাসিনা উল্লেখ করেন, বাংলাদেশ মিয়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সমঝোতায় উপনীত হলেও মিয়ানমার সমঝোতা অনুযায়ী কাজ করেছে না।

অপরদিকে কানাডায় আশ্রয় গ্রহণকারী বঙ্গবন্ধুর খুনীদের দেশে প্রত্যপর্ণের বিষয়টিও বৈঠকে প্রধানমন্ত্রী উত্থাপন করলে এবিষয়ে কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার আশ্বাস দেন ক্রিস্টিয়া।