Alone, lonely or lonesome in the time of Corona? যেভাবে একাকীত্ব দূর করবেন

180
46
একাকীত্ব
Home Alone

করোনা পরিস্থিতিতে আমাদের অনেকের সময় একাকীত্বের মধ্যে দিয়ে পার হচ্ছে। প্রশ্নটি হলো এই একা, একাকী, কেবল, নিঃসঙ্গ জীবন আমরা কীভাবে পার করছি, প্রসন্নতায় নাকি বিষন্নতায়? এই একাকীত্ব দূর করার জন্য আমরা তিনটি একক ইংরেজি শব্দ (alone, lonely, এবং lonesome) বেছে নিয়েছি যাদের আচরণ ও সমার্থতার অর্থোদ্ধারের চেষ্টা আমরা করবো।

ইংরেজি ভাষায় alone শব্দটি বিশেষণ (adjective) অথবা ক্রিয়া বিশেষণ (adverb) হিসেবে ব্যবহৃত হয়। alone যখন বিশেষণ (adjective) হিসেবে ব্যবহৃত হয়, শব্দটি কখনো বিশেষ্যপদের (noun) সামনে ব্যবহৃত হয় না। তবে এটা ভাবা এখন জরুরি না যে কেন হয় না। ভাষার যে নিয়মাবলী অথবা যে ব্যাকরণ বা রীতি অনেকটাই অযৌক্তিক। এখানে শব্দের উৎপত্তি নিয়ে আলোচনা না করে আমরা শব্দটির প্রয়োগে আসি।

বিশেষণ হিসেবে alone শব্দটির একাধিক ইংরেজি অর্থ আছে। কোন শব্দের অর্থ স্মরণ করার মূলমন্ত্র হলো শব্দটিকে সেই অর্থে দৈনন্দিন জীবনে ব্যবহার করা। জাতি হিসেবে আমরা কতটুকু ইংরেজি আমাদের সামাজিক জীবনে ব্যবহার করি। alone শব্দের অর্থঃ isolated from others (অন্যের থেকে বিচ্ছিন্ন), lacking companions (আপনার সাথে কোন ব্যক্তির উপস্থিতি নেই/আপনি একা), only (শুধু) প্রভৃতি। এখন যে অর্থটি সামাজিকভাবে প্রভাবশালী (dominant) সেটি মানুষের দৈনন্দিন ব্যবহারে থেকে যায়। আপনি alone শব্দের কোন অর্থ ব্যবহার করতে সাচ্ছন্দ্য বোধ করেন? সত্যি কি আমরা স্মরণে রাখার চেষ্টা করি নাকি এটা সহজাত? এবার দেখুন, তৃতীয় অর্থের ব্যবহারে তৈরি বাক্য I alone believed you এর সাথে প্রথম অর্থের ব্যবহারে তৈরি বাক্য I was alone with my thoughts এর কোন মিল নেই। এখন দ্বিতীয় অর্থটি দিয়ে একটা বাক্য তৈরির চেষ্টা করতেই পারেন।

Adverb এর কাজ হলো ক্রিয়াকে (verb) পরিবর্তন বা বিশেষায়িত করা। Alone শব্দটিকে ক্রিয়া বিশেষণ (adverb) হিসেবেও ব্যবহার করতে পারেন যার বাংলা অর্থ গিয়ে দাড়ায় “এককভাবে” অথবা “নিঃসঙ্গভাবে”। উদাহরণ স্বরূপ দেখা যেতে পারে They travelled alone অথবা Home Alone চলচ্চিত্রের ছোট্ট Kevin এর কথা ভাবতে পারেন- He got separated from his family and stayed home alone, এই বাক্যে alone একটি ক্রিয়া বিশেষণ।

Alone শব্দটির মধ্যে কিছুটা Positive Connotation রয়েছে, কিন্তু Lonely শব্দটি মোটেও সুখকর নয়। Cambridge Grammar শব্দটির একটা ধারণা দেয়- “Lonely means that no other person is with you and that you are sad and unhappy as a result. We may choose to be alone but generally we do not choose to be lonely”। অর্থাৎ, আপনি একা, আপনার সাথে কেউ নেই, চিন্তা বা মুহূর্তটি আপনাকে দুঃখী করে দিচ্ছে। Lonely শব্দটি শুধুই বিশেষণ (both Attributive and Predicative) হিসেবে ব্যবহৃত হয়। “ly” দিয়ে যুক্ত আছে, এজন্য ভেবে নিবেন না শব্দটি adverb (ক্রিয়া বিশেষণ)। I feel sad and lonely because of Corona crisi*s বাক্যটি দিয়ে শব্দটির (adjective হিসেবে) ব্যবহার বুঝে নিন এবং আপনিও চেষ্টা করুন।

এদিকে American English এ, lonesome শব্দটিকে lonely এর সমার্থক হিসেবে ব্যবহার করা হয়- I feel lonesome/lonely when my mother is away উদাহরণটিতে দু’টি বিশেষণেরই অর্থের গুরুত্ব সমান। আপনার পছন্দ অনুযায়ী একটি শব্দ বেছে নিন অথবা উল্টিয়ে পাল্টিয়ে ব্যবহার করুন। ক্ষুদ্র বিশ্লেষণটির সমালোচনা করুন। সকলকে ধন্যবাদ।

সকল প্রশংসা আল্লাহ’র
আলোচনাঃ মোঃ সোলায়মান আলম
প্রভাষক, ইংরেজি বিভাগ
বিইউবিটি