কৃষি শ্রমিক ও খাদ্য সংকট মোকাবিলায় এমপি মাশরাফীর উদ্যোগে নড়াইলে অত্যাধুনিক কৃষি প্রযুক্তি

0
133
কৃষি শ্রমিক ও খাদ্য সংকট মোকাবিলায় মাশরাফীর উদ্যোগে নড়াইলে অত্যাধুনিক কৃষি প্রযুক্তি
কৃষি শ্রমিক ও খাদ্য সংকট মোকাবিলায় মাশরাফীর উদ্যোগে নড়াইলে অত্যাধুনিক কৃষি প্রযুক্তি

স্টাফ রিপোর্টার

নড়াইলে এ বছর থেকে অত্যাধুনিক কৃষি প্রযুক্তির সাথে কৃষকদের পরিচয় ঘটলো। মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুরে সদর উপজেলা কৃষি অফিসের সামনে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম এবং সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ইসমত আরা একটি কম্বাইন্ড হার্ভেস্টার এবং একটি রি*পার মেশিন বিতরণ করেন।

এ সময় নড়াইল-২ এর এমপি মাশরাফী বিন মোর্ত্তজার প্রতিনিধি তাইজুল ইসলাম, হার্ভেস্টার ক্রয়কারী সদরের হবখালী ইউপি চেয়ারম্যান ও কৃষক রিয়াজুল ইসলাম চঞ্চল ও রি*পার ক্রয়কারী নড়াইল পৌরসভার বিজয়পুর এলাকার কৃষক মোঃ আকছির শেখ প্রমুখ উপস্থিত ছিলেন। জানা গেছে, সরকারিভাবে ৫০% ভর্তুকিতে কৃষক এ মেশিন ক্রয় করছেন।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার জন্য সরকারিভাবে ২টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ৩টি রি*পার মেশিন বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সদরে ১টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ২টি রি*পার এবং কালিয়া উপজেলায় ১টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ১টি রি*পার মেশিন। জেলার চাহিদার ভিত্তিতে পরে আরও ৪টি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া চলছে। হার্ভেস্টার মেশিন প্রতি ঘন্টায় ১একর জমির ধান কা*টা, মাড়াই, পরিস্কার এবং বস্তা বন্দি এবং রি*পার মেশিন ৫০ শতাংশ জমির ধান কা*টতে পারবে।

কৃষি বিভাগ জানিয়েছে, জেলায় এবার ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে এবং চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩০৭ মেঃটন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, জেলার চাহিদা থাকায় সদরের জন্য আরও ৩টি এবং লোহাগড়া উপজেলার জন্য ১টি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া শেষের পথে। অত্যাধুনিক এসব মেশিন জেলার কৃষি শ্রমিক সংকট মোকাবিলায় এবং কৃষক অতি দ্রুত সময়ে ধান কে*টে ঘরে তুলতে পারবে বলে মনে করেন। তিনি স্মরণকালের মধ্যে এবার বাম্পার ফলন হবে বলে জানান।

মাশরাফীর সহযোগী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সৌমেন চন্দ্র বসু জানান, “করোনার প্রভাবে চারিদিকে যখন শ্রমিক সংকটে চলমান বোরো ধান কা*টা নিয়ে দুঃচিন্তায় আছেন আমাদের কৃষক ভাইয়েরা, ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক সংবাদ হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য ১ টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে। যা ইতোমধ্যে নড়াইলে এসে পৌছেছে এবং অল্প কয়েকদিনের মধ্যে আরো ৩টি মেশিন নড়াইলে পৌছাবে। খুব শীঘ্রই নড়াইল জেলার কৃষি বিভাগের তত্বাবধানে এই হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কা*টার কাজ শুরু হবে। ধান কা*টার শ্রমিক সংকটের এই দুর্দিনে এমন একটি খবর সত্যি আমাদের সবার কাছে অনেক অনেক বড় একটি আনন্দের বার্তা।”

তিনি আরো উল্লেখ করেন, “করোনা মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় কৃষকরত্ন শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কা*টতে না পারলে আমাদের কৃষক ভাইদের ও সর্বোপরি আমাদের একটি বড় ক্ষতি হয়ে যাবে।

আর একারণে পত্রিকা মারফত এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মাশরাফী বিন মোর্ত্তজা মাননীয় কৃষিমন্ত্রী মহোদয় বরাবর ডিও লেটার পাঠিয়েছিলেন। ২১ এপ্রিল ২০২০ পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আজ একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলে এসে পৌছেছে।”