নড়াইলে এমপি মুক্তি’র উদ্যোগে কালিয়া স্বাস্থ্য কমপ্লে*ক্সে ‘ডক্টর’স সেফটি চেম্বার’

0
77
নড়াইলে এমপি মুক্তি'র উদ্যোগে কালিয়া স্বাস্থ্য কমপ্লে*ক্সে ‘ডক্টর'স সেফটি চেম্বার’
নড়াইলে এমপি মুক্তি'র উদ্যোগে কালিয়া স্বাস্থ্য কমপ্লে*ক্সে ‘ডক্টর'স সেফটি চেম্বার’

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লে*ক্সে ‘ডক্টর’স সেফটি চেম্বার’-এর উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৭ এপ্রিল) কালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লে*ক্স চত্বরে সংসদ সদস্য কবিরুল হক মুক্তির সহযোগিতায় কালিয়া পৌরসভার অর্থায়নে এ চেম্বার তৈরী করা হয়।

কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল হুদা এ চেম্বারের উদ্বোধন করেন। কালিয়া উপজেলা চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ, পৌর মেয়র মুশফিকুর রহমান, স্বাস্থ্য কমপ্লে*ক্সের কর্মকর্তা ডাঃ কাজল কান্তি মল্লিক, স্বাস্থ্য কমপ্লে*ক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ মাসুম বিল্লাহ, স্বাস্থ্য কমপ্লে*ক্সের ডাক্তারসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

কালিয়া হাসপাতালের আরএমও ডাঃ মোঃ মাসুম বিল্লাহ বলেন, সংসদ সদস্য জনাব কবিরুল হক মুক্তি আমাদের সাথে সকল সময় যোগাযোগ রাখছেন এবং দেখভাল করছেন। আমাদের নিরাপত্তার কথা চিন্তা করে মেয়র মহোদয় কালিয়া হাসপাতালে ‘ডক্টর’স সেফটি চেম্বার’ নির্মাণ করে দিয়েছেন এতে আমরা নিরাপত্তার মধ্যে চিকিৎসা সেবা দিতে পারবো। কালিয়ায় আমরা ২৪টি নমুনা সংগ্রহ করে পরিক্ষার জন্য পাঠিয়েছিলাম কোন রিপোর্ট পজেটিভ আসেনি।

জানা গেছে, সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রো*গির র*ক্তচাপ নির্ণয় করবেন এবং থার্মা*ল ডিকেক্টরের মাধ্যমে রো*গির শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন।

এ সময় কোনো রো*গির শরীরে তাপমাত্রা করোনা উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে। আউটডোরে এবং জরুরি বিভাগে আসা রো*গিদের এখান থেকেই সেবা নিবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভা*ঙ্গা বা গুরুত*র জ*খম রো*গি জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নিবেন। চেম্বারে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক এবং বাইরে থাকা রো*গির মধ্যে কথোপকথন হবে।