পবিত্র রমযানে বাজারে কঠোর ভোক্তা অধিকার, জরিমানা ৫ লক্ষাধিক টাকা

3
48
পবিত্র রমযানে বাজারে কঠোর ভোক্তা অধিকার, জরিমানা ৫ লক্ষাধিক টাকা
পবিত্র রমযানে বাজারে কঠোর ভোক্তা অধিকার, জরিমানা ৫ লক্ষাধিক টাকা

স্টাফ রিপোর্টার

রবিবার (২৬ এপ্রিল) পবিত্র মাহে রমযানের দ্বিতীয় দিনে  দ্রব্যমূল্যে কারসাজি ও নিত্যপণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে নিত্যপণ্য বিক্রয় করার দায়ে পাইকারি ও খুচরা বাজারে ১৮৯ টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫ লক্ষ ৯ হাজার ৮০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক বাবলু কুমার সাহা এর সার্বিক নির্দেশনায়, পরিচালক (প্রশাসন ও অর্থ) শামীম আল মামুন এর তত্ত্বাবধানে ও উপ-পরিচালক (উপসচিব)মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর পরিচালনায় রাজধানী ঢাকাসহ সারা দেশে ৯৭টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালনা ক‌রে জ‌রিমানা করা হয়।

রাজধানীতে অ‌ভিযা‌নে নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার রজবী নাহার রজনী, তাহমিনা বেগম, মোঃ মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকের নেতৃত্বে বাজারে অভিযান পরিচালিত হয়।

সূত্রে জানা যায়, অতিরিক্ত মূল্যে আদা বিক্রির দায়ে শ্যামবাজারের আদা ব্যবসায়ী আয়নাল এন্ড সন্স সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। মানিকগঞ্জে ও ফরিদপুরে অভিযান করার পর ১৫০ টাকা কমে গেছে।

অভিযান প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, “রমযানে ও করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বাজার তদারকি কার্যক্রম জোরদার করা হয়েছে। কোন অসাধু ব্যক্তি নিত্য প্রয়োজনীয়পণ্যের মূল্য ও মান নিয়ে কারসাজি করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

এছাড়া নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে ও ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।