দেশের আকাশে পবিত্র মাহে রমযানের চাঁদ, কাল থেকে রোযা শুরু

0
12
রমযানের চাঁদ
চাঁদ, ফাইল ছবি

নিউজ ডেস্ক

দেশের আকাশে পবিত্র রমযান মাসের চাঁদ দেখা গেছে। ফলে শনিবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী সিয়াম সাধনা। শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ধর্ম প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহর সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠক শেষে এ কথা নিশ্চিত করেন।

পবিত্র মাহে রমযান উপলক্ষে শুক্রবার রাত থেকেই তারাবির নামাজ শুরু হচ্ছে। রাতের প্রথমভাগে তারাবি নামাজ আর শেষ ভাগে সেহরি শুরু হবে। করোনাভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় তারাবি ও ইফতার মাহফিল সম্পর্কে ধর্ম মন্ত্রণালয় থেকে নির্দেশনায় জানানো হয়, পবিত্র রমযানে এশার নামাজের জামাতে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদিম এবং দুজন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন।

এশার জামাত শেষে সেই ১২ জনই মসজিদে তারাবির নামাজ পড়তে পারবেন। তারা ছাড়া অন্য সকল মুসল্লিরা নিজ নিজ ঘরে এশা ও তারাবির নামাজ আদায় করবেন। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, জিকির ও দোয়ার মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য প্রার্থনা করবেন।

সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে পবিত্র মাহে রমযান উপলক্ষে কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন কিংবা যোগদান করতে পারবেন না বলে বিবৃতিতে জানানো হয়। এসব নির্দেশনা অমান্য করলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী ক*ঠোর হতে বাধ্য হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here