রাজধানীর ২২টি বাজারে প্রতারণার দায়ে ৫টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ভোক্তার জরিমানা

0
49
রাজধানীর ২২টি বাজারে প্রতারণার দায়ে ৫টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ভোক্তার জরিমানা
রাজধানীর ২২টি বাজারে প্রতারণার দায়ে ৫টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ভোক্তার জরিমানা

স্টাফ রিপোর্টার

সোমবার (২০ এপ্রিল) ওজনের কারচুপি, প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য সরবরাহ না করাসহ মূল্য তালিকা সংরক্ষণ না করা ও কারচুপির দায়ে ৫ টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৬,৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষন অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক বাবলু কুমার সাহার সার্বিক নির্দেশনায় , পরিচালক প্রশাসন শামীম আল মামুনের তত্ত্বাবধানে ও মনজুর মোহাম্মদ শাহরিয়ার, উপ-পরিচালক (উপসচিব) এর পরিচালনায় রাজধানীর ২২ টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালনা ক‌রে জ‌রিমানা করা হয়।

অ‌ভিযা‌নে নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার রজবী নাহার রজনী, তাহমিনা বেগম, মোঃ মাগফুর রহমান, মাহমুদ আক্তার। ঢাকা মহানগরের শ্যামবাজার, বাবুবাজার, নিউ মার্কেট পলাশী বাজার, আজিমপুর বাজার, কাপ্তান বাজার, তেজতুরী বাজার, ধলপুর বাজার, ধুপখোলা বাজার, শান্তিনগর বাজার, মালিবাগ রেলগেট বাজার, রামপুরা বাজার, শাহজাহানপুর বাজার, মালিবাগ বাজার, সেগুনবাগিচা বাজার, মতিঝিল এজিবি কলোনি বাজার, হাজারীবাগ বাজার, মানিকনগর বাজার, খিলগাঁও রেলগেট বাজার, খিলগাঁও বাজার, শুক্রাবাদ বাজার, ও কারওয়ান বাজারে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়।

এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালক নেতৃত্বে ৭০টি বাজারে অভিযান পরিচালিত হয়। ঢাকা মহানগরের উনিশটি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়।

অভিযান প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন “আসন্ন রমজানে ও করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে বৃহৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হতে শুরু করে পাইকারি ও খুচরা বাজারে তদারকি জোরদার করা হয়েছে।”

ভোক্তা অধিকার বিরোধী কার্য সংঘটনের দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানার পাশাপাশি বাজারে বাজারে হ্যান্ডমাইক ব্যবহার করে ভোক্তা ও ব্যবসায়ীকে
সরকারি সকল নির্দেশনা ও শারীরিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয়-বিক্রয়ের সচেতন করা হয় বলে জানান তিনি।