করোনা মোকাবেলায় নড়াইলে নিরলস কাজ করছে রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবী দল

6
37
করোনা মোকাবেলায় নড়াইলে নিরলস কাজ করছে রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবী দল
করোনা মোকাবেলায় নড়াইলে নিরলস কাজ করছে রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবী দল

নিজস্ব প্রতিবেদক/এমএস

নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণে গোটা বিশ্ব এখন হিমশিম খাচ্ছে। প্রতিদিন হাজারো মানুষের দেহে সংক্রমিত হচ্ছে ভাইরাসটি। মৃ*ত্যুর মিছিলে যুক্ত হচ্ছে হাজারো নাম। এমন অবস্থায় বাংলাদেশেও বাড়ছে আক্রা*ন্তের সংখ্যা। সারাদেশে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। জরুরি সেবায় নিয়োজিতরা এখনও মাঠে। সবাইকে ঘরে থাকার আহ্বান জানানো হচ্ছে দায়িত্বশীল সব পক্ষ থেকে।

যখন আত*ঙ্কিত জেলার সব মানুষ, তখন জীবনের ঝুঁকি নিয়ে নড়াইল রেড ক্রিসেন্টের একঝাঁক তরুণ স্বেচ্ছাসেবকরা নিজের পরিবার থেকে দূরে থেকে স্বাস্থ্য সুরক্ষা মেনে জনসচেতনতা ও পরিষ্কার পরিচ্ছন্নতা কাজে আ*ত্মনিয়োগ করেছেন মানবতার কল্যাণে।

নড়াইল জেলা যুব রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সমাজ ও রাষ্ট্রের জন্য। এমন পরিস্থিতিতে নিজেদের আ*ক্রান্ত হওয়ার ঝুঁকি থাকলেও ভয়কে জয় করে যেনো প্রতিনিয়ত কাজ করছেন তারা।

নড়াইল সদর হাসপাতাল, পৌর এলাকার সকল ওয়ার্ড, পাড়া মহল্লা, বাজার, দোকান, মসজিদ উপসানালয় ও যেসব স্থানে মানুষের যাতায়াত রয়েছে সেখানে জীবাণুনাশক স্প্রে করছে তারা। সামাজিক দূরত্ব বজায় রাখতে মাইকিং করা,জীবাণুনাশক ছিটানো, হাত পরিষ্কার করতে সাবান পানির ব্যবস্থা, লিফলেট বিতরণ,সহ বিভিন্ন ধরনের কার্যক্রমে অংশগ্রহণ করছে যুব সদস্যরা।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নড়াইল ইউনিট অফিস থেকে জানা যায়, মানুষকে সচেতন করতে নানান কার্যক্রম করছে যুব সদস্যরা। নড়াইল শহরের সদর হাসপাতাল, জেলা কারাগার, নড়াইল ডাকঘর, ব্যাংক, বাস স্টপ, মাছের বাজার, কাচাঁবাজার, মসজিদসহ জেলার বিভিন্ন সরকারি অফিস আবাসিক এলাকা এমনকি বিভিন্ন ইউনিয়নে ঘুরে জীবাণুনাশক স্প্রে করে। যা তাদের এখনো চলমান রয়েছে।

জেলার ০৩ টি উপজেলাতেই সচেতনতামূলক লিফলেট বিতরণ ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম করেছে তারা। শহরের বিভিন্ন গুরুত্বর্ণ জায়গাগুলোতে বিশেষ করে কাঁচাবাজার, বাস টার্মিনাল, অলি গলিতে সচেতনতামূলক মাইকিং চলমান রয়েছে তাদের। জনসমাগম এলাকা ও বিভিন্ন মসজিদে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছে এবং এটি চলমান থাকবে।

নড়াইল জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি কাজী ইসমাইল হোসেন লিটন বলেন, দেশের প্রতিটি দুর্যোগে মানবতার সেবায় স্বেচ্ছায় কাজ করে যুব সদস্যরা। করোনাভাইরাস অন্যান্য দু*র্যোগের মতো না হলেও জীবনের ঝুঁকি নিয়ে রাত দিন আমরা কাজ করে যাচ্ছি। আমাদের যুব সদস্যরা নির্ভিক লড়াকু মনোভাব নিয়ে মহা*মারিতেও নিরলসভাবে স্বেচ্ছায়শ্রম দিয়ে চলেছেন। প্রতিদিন মানুষকে সচেতন করতে মাইকিং করছি ও সামাজিক দুরত্ব বজায় রাখতে আহ্বান জানাচ্ছি। নড়াইলের সকল স্থানে জীবাণুনাশক ছিটানো ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে।