নড়াইলে সুলতান মেলা উপলক্ষ্যে আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের উদ্বোধন

0
27
নড়াইলে সুলতান মেলা উপলক্ষ্যে আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের উদ্বোধন
নড়াইলে সুলতান মেলা উপলক্ষ্যে আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের উদ্বোধন

স্টাফ রিপোর্টার

নড়াইলে সুলতান মেলা উপলক্ষ্যে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৮ জানুয়ারী) বেলা ১২টার দিকে নড়াইলের সুলতান মঞ্চে এ আর্ট ক্যাম্পের উদ্বোধন করা হয়।

ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) কাজী মাহবুবুর রশীদ। এ সময় বক্তব্য রাখেন, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম, জিম্বাবুয়ের চিত্রশিল্পী থাসারা কাডিংগা সাইয়ো, ভারতের চিত্রশিল্পী রূপালী রায়, বাংলাদেশের চিত্রশিল্পী তপু খান প্রমুখ। ভারত, জিম্বাবুয়ে এবং বাংলাদেশের ২২জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প শুরু হয়েছে। ২৭ জানুয়ারী পর্যন্ত এ ক্যাম্প চলবে।

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলের সুলতান মঞ্চে বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) থেকে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে। সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও মৌসুমী ইন্ডাস্ট্রিজ (কিউট)-এর পৃষ্টপোষকতায় ১২ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, বাংলাদেশ, আমেরিকা, জিম্বাবুয়ে, নেপাল এবং ভারতের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রাম্য খেলাধুলা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া এস সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। মেলা উপলক্ষে সুলতান মঞ্চ প্রাঙ্গনে শতাধিক ষ্টল বসেছে এবং শিশুদের বিনোদনের জন্য নাগোরদোলা, ট্রেন ভ্রমনসহ বিভিন্ন ব্যবস্থা রয়েছে।

জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম জানান, মেলার সমাপনি দিন ২৭ জানুয়ারী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন। তবে এবার কে পদক পাচ্ছেন তা এখনও নির্ধারিত হয়নি।

বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here