বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু

0
567
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান

স্টাফ রিপোর্টার

আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) থেকে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু হচ্ছে। নড়াইলের সুলতান মঞ্চে বিকেল ৩টায় মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু.আনোয়ার হোসেন হাওলাদার। এ উপলক্ষে বুধবার (১৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে মেলা সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করেন, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মাহবুবুর রশীদ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়ারুল ইসলাম। এ সময়নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্য ও সাংবাদিক মলয় কান্তি নন্দী, সুলতান মাহমুদসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হচ্ছে ।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১২ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেসসহ গ্রাম্য খেলাধুলা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া এস সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের সুলতান মেলায় স্থানীয় প্রায় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।

নড়াইল জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম বিকেলে এ প্রতিনিধিকে জানান, মেলার সমাপনি দিনে দেশের প্রখ্যাত একজন চিত্রশিল্পীকে সুলতান স্বর্ণ পদক প্রদান করা হবে। এবার কে সুলতান পদক পাচ্ছেন তা ঢাকা থেকে এখনও নির্ধারিত হয়নি। মেলার সমাপনি দিন ২৭ জানুয়ারী স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন।

বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here