নড়াইলে শুরু হল ১২ দিনব্যাপি সুলতান মেলা ২০২০

0
37
নড়াইলে শুরু হল ১২ দিনব্যাপি বরেণ্য চিত্রশিল্পী সুলতান মেলা

স্টাফ রিপোর্টার

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শুরু হল ১২ দিনব্যাপি সুলতান মেলা। বৃহস্পতিবার বিকেলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) কাজী মাহবুবুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা রেঞ্জের ডিআইজি ড.খঃ মহিদ উদ্দিন বিপিএম (বার)। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন খুলনা বিভাগীয় ডিআইজি ড. খঃ মহিদ উদ্দিন পিপিএম (বার),নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার মোহাম্মদ জসীম উদ্দিন পিপিএম, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম এবং সুলতান ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হাসানুজ্জামান।

প্রধান অতিথি উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, শিল্পী সুলতান ছিলেন প্রকৃতির সৃষ্টি। প্রকৃতিই ছিল তাঁর শিক্ষক। এই মহামানব সভ্যতার ছবি এঁকেছেন। ভবিষ্যত বাংলাদেশের ছবি এঁকেছেন। তিনি ছবির মাধ্যমে বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরে ধরেছেন। তিনি নড়াইল তথা বাংলাদেশকে সমৃদ্ধ করেছেন।

তিনি দুর্নীতিমুক্ত, বাল্যবিবাহমুক্ত, মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত এবং সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে সকলকে এগিয়ে আসার আহবান জানান। সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও মৌসুমী ইন্ডাস্ট্রিজ (কিউট)-এর পৃষ্টপোষকতায় ১২ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত, জিম্বাবুয়ে, নেপাল এবং দেশের ২০জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেসসহ গ্রাম্য খেলাধুলা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া এস সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের সুলতান মেলায় স্থানীয় প্রায় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করছে। মেলা উপলক্ষে সুলতান মঞ্চ প্রাঙ্গনে শতাধিক ষ্টল বসেছে।

মেলার সমাপনি দিন ২৭ জানুয়ারী স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন। বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here