নড়াইলের ঐতিহ্যবাহী মাকড়াইল কে কে এস ইনষ্টিটিউশনের ৫০ বর্ষপূর্তি

4
114

শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতির ঐতিহ্যবাহী জেলা নড়াইলের লোহাগড়া উপজেলার অন্তর্গত মাকড়াইল গ্রামের প্রানকেন্দ্রে প্রিয় মধুমতী নদীর অববাহিকায় ১৯৬৯ সালে তৎকালীন কয়েকজন বিদ্যানুরাগী গ্রামবাসী প্রতিষ্ঠা করেছিলেন প্রাণপ্রিয় বিদ্যাপীঠ, মাকড়াইল করিম খালেক সুলায়মান ইনষ্টিটিউশন। কিছু কাল অতিক্রম করতেই প্রিয় মধুমতী আগ্রাসী হয়ে নিজ উদরে বিলীন করে নিয়েছিল প্রিয় আঙ্গিনাটিকে। পরবর্তীতে যার স্থান হয় গ্রামের প্রাণকেন্দ্র লাহুড়িয়া-লোহাগড়া সড়কের গা ঘেষে ।

দীর্ঘ প্রাচীর ঘেরা মেহগনি, রেইনট্রি , নারকেল, সুপারি বিথীর সুশোভিত ছায়া ঢাকা পাখি ডাকা বিস্তীর্ণ ধানখেতের দক্ষিণা বাতাসের মনোমুগ্ধকর পরিবেশে। হাটি হাটি পা পা করে প্রিয় বিদ্যালয়টি ৫০ টি বছর অতিক্রম করেছে । মাথা উচু করে দম্ভ ভরে আজ সে জানান দিচ্ছে তার ৫০ তম জন্মবার্ষিকীর কথা।

১৯৬৯ থেকে ২০১৯ ঠিক ৫০ টি বছর। এ সময়টিতে এই বিদ্যাপীঠ তৈরি করেছে দেশে – বিদেশে ছড়িয়ে থাকা অসংখ্য মেধাবী মুখ। তারা নিজ গুনে আলোকিত করছে প্রিয় মাতৃভূমিকে তাদের মেধা মনন সততা ও নিষ্ঠা দিয়ে। পৃথিবীর যে প্রান্তেই ছড়িয়ে থাকুক না কেন তারা গর্ব করে বলতে পারে আমরা মাকড়াইল কে কে এস ইনষ্টিটিউশন এর ছাত্র। এটাই এখন সবার পরিচয়ের একটা বড় মাধ্যম।

এলাকাবাসীর অক্লান্ত পরিশ্রম আর পরম মমত্বে গড়ে তোলা এই বিদ্যালয়টিই এখন এলাকাবাসীর আশা আকাঙ্খার প্রতীক। তাই প্রিয় এই আঙ্গিনার ৫০ বর্ষপূর্তি উপলক্ষে ছাত্র ছাত্রীরা আয়োজন করতে যাচ্ছে বর্ণাঢ্য এক অনুষ্ঠানমালার। যা উক্ত প্রতিষ্ঠানকে করে তুলবে আরো গৌরব উজ্জ্বল ও ঐতিহ্যময়। (লেখক- মোঃ রাজিব ফকির)