ব্র্যাকের কর্মসূচিতে নড়াইলে দরিদ্র পরিবারের অবস্থার পরিবর্তন

0
18

স্টাফ রিপোর্টার

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে নড়াইল জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় জেলা প্রশাসক আনজুমান আরা দারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে বলেন, ‘পরিবারগুলো তাদের অবস্থার পরিবর্তন করতে পেরেছে, তাদেরকে বিনাসুদে আরো ঋণ এবং অনুদান প্রদান করা প্রয়োজন।’

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মারুফ হাসান, আউরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পলাশ মোল্যা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, মাঠ পর্যায়ে জেলা প্রশাসকসহ জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান সমূহের কাছে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং কর্মসূচির অভিজ্ঞতালব্ধ জ্ঞান তুলে ধরা যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে দারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কিভাবে অবদান রাখতে পারে সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করা যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে।

উল্লেখ্য, নড়াইল জেলায় ২০০৭ সালে আলট্রা-পুওর গ্র্যজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ৬ হাজার ৯৫৭টি অতি দরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০১৯ সালে নড়াইল জেলায় এই কর্মসূচিতে অংশ নিচ্ছে ৩টি উপজেলার ১ হাজার ৮০৮ টি হত দরিদ্র পরিবার।