নড়াইলে আদিবাসী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সম্মেলন অনুষ্ঠিত, সাগর হ*ত্যার বিচার দাবী

0
24

স্টাফ রিপোর্টার

নড়াইলে আদিবাসী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সংগ্রাম পরিষদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২সেপ্টেম্বর) দুপুরে জেলা শিল্পকলা একাডেমী অডিটরিয়ামে অনুষ্ঠিত সম্মেলনে জেলার বিভিন্ন এলাকার আদিবাসী, দলিত ও ক্ষুদ্র নৃ গোষ্ঠী সম্প্রদায়ের হাজার প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেয়। এছাড়া খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ, যশোর এর আদিবাসী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

আদিবাসী নেতা অশোক কর্মকার এর সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক এ্যাডঃ নজরুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান স্বপ্না সেন, সাথী তালুকদার প্রমুখ। এ সময় সম্প্রতি দলিত সম্প্রদায়ের সাগর দাস দুর্বৃত্তদের হাতে নিহত হবার ঘটনায় ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আদিবাসী নেতৃবর্গ।

পরে সম্মেলন শেষে ছাত্র সাগর দাস হ*ত্যার বিচার চেয়ে শিল্পকলা একাডেমী চত্বর থেকে একটি র‌্যালি বের করে জেলা প্রশাসক বরাবরে একটি স্বারকলিপি পেশ করে। এর আগে নড়াইল সদরের উজিরপুর, আগদিয়ারচর, শিমুলিয়া, শেখহাটি, আফরা গ্রামের ঋষিপল্লিতে দিনব্যাপী সভা অনুষ্ঠিত হয়। বিভিন্ন সভায় এ্যাডঃ নজরুল ইসলাম, অধ্যাপক আতিয়ার রহমান, সাথি তালুকদার, এনামুল হক, শাহাদত হোসেন ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।