নড়াইলের বল্লারটোপ কলেজে তালা ঝুলিয়ে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা

136
248

স্টাফ রিপোর্টার

নড়াইলের বল্লারটোপ কলেজ স্থানীয় একটি গ্রুপ তালা ঝুলিয়ে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এ ঘটনায় পুলিশ ৪জনকে আটক করেছে। আটককৃতরা হলো বল্লারটোপ গ্রামের আবু সেলিম, সবুজ মোল্যা, মোঃ আবদুল্লাহ এবং রিয়াজুর ইসলাম। রোববার (২১জুলাই) এ ঘটনা ঘটেছে। জানা গেছে, অভিযুক্তরা গত ২৯মার্চ কলেজের ক্যাম্পাসের মধ্য থেকে ৪টি বড় বনজ গাছ কেটে নিয়ে যায়। গাছ কাটতে গিয়ে কলেজের শহীদ মিনারটির একটি মিনার ভেঙ্গে ফেলে। কলেজের জমি দাতাদের মূল্যায়ন না করার অভিযোগে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, রোববার (২১জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের বল্লারটোপ গ্রামের কয়েক ব্যক্তি স্থানীয় বল্লারটোপ আদর্শ কলেজের বিভিন্ন ক্লাস কক্ষে তালা ঝুলিয়ে দেয়। পরে সদর থানা পুলিশ ও স্থানীয় লোকজন সাড়ে ১০টার দিকে কলেজের বিভিন্ন কক্ষের তালা খুলে দেয়। এ ঘটনার প্রতিবাদে বেলা ১১টার দিকে কলেজের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকবৃন্দ কলেজ ক্যাম্পাসে তাৎক্ষনিক মানববন্ধন এবং প্রতিবাদ সভা করে। এ সময় বক্তব্য রাখেন, কলেজের অধ্যক্ষ এম.এম সাইদুর রহমান, প্রভাষক মোঃ সাইফুল ইসলাম, সামিরা খানম প্রমুখ।

বক্তারা বলেন, ২০ বছর পূর্বে প্রতিষ্ঠিত কলেজটির অর্জিত সুনাম এবং শিক্ষার মান নষ্ট করার জন্য স্থানীয় একটি মহল উঠে-পড়ে লেগেছে। তারা বিষয়টি নিয়ে জেলা ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০০২ সালে কলেজ স্থাপনের জন্য বল্লারটোপ গ্রামের পাঁচ ব্যক্তি প্রায় ১একর ৩৪শতক জমি দান করেন। এর মধ্যে ৩৩ শতক জমি লিখে দেওয়া হলেও বাকি জমি লিখে এখনও লিখে দেওয়া হয়নি। এর মধ্যে অর্ধেকের বেশী জমি বিরোধপূর্ণ।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি বলেন, তারা কলেজকে জমি দান করলেও তাদেও কলেজে কোনো মূল্যায়ন করা হচেছ না। কিন্তু স্থানীয় বদিয়ার রহমান কলেজকে মৌখিকভাবে ৯শতক জমি দিলেও তা এখনও লিখে দেয়নি। বদিয়ার জমি লিখে না দিয়েই চাকরী করছেন। অধ্যক্ষকে কে অনেক বলার পরে ও কোন ব্যবস্থা নেননি। তাই প্রিন্সিপ্যালকে সায়েস্তা করতে তারা কলেজে তালা ঝুলিয়ে দেয়।

বল্লারটোপ আইডিয়াল কলেজের অধ্যক্ষ এম সাঈদুর রহমান বলেন, রোববার কলেজে জমি দাতাদের মধ্যে এক পক্ষ কলেজে তালা ঝুলিয়ে দেয়। তাদের ক্ষোভ কলেজ পরিচালনা পরিষদেও দাতা সদস্য হিসাবে তাদের মূল্যায়ন করা হচ্ছে না। সেজন্য তারা জমি ফিরিয়ে নিতে চায়। তালা ঝুলিয়ে দেওয়ার ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান। তিনি আরও জানান, গত ২৯মার্চ এ মহলটি কলেজের ক্যাম্পাসের মধ্যে ৩টি বড় মেহগিনি গাছ ও একটি লাটিম গাছ কেটে নিয়ে যায়। গাছ কাটতে গিয়ে কলেজের শহীদ মিনারটির একটি মিনার ভেঙ্গে ফেলে। সদর থানার ওসি মোঃ ইলিয়াছ হোসেন পিপিএম বলেন, এ ঘটনায় ৪জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় এখনও মামলা হয়নি।