নড়াইলে বেকারত্ব নিরসনে উদ্যোক্তার খোঁজে

1
55

স্টাফ রিপোর্টার

‘তোমার উদ্যোগ, তোমার উদ্ভাবন, করবে নড়াইলের বেকারত্ব নিরসন’ এ শ্লোগানকে সামনে নিয়ে ‘উদ্যোক্তা খোঁজে’ সদর উপজেলা পর্যায়ের এক্টিভেশন সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলাবার (০৯ জুলাই) সকাল সাড়ে ১০টায় নড়াইল টেকনিক্যাল ট্রেনিং সেন্টার প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল ভলান্টিয়ার্স ও শাহিন হেল্প লাইনের সহযোগিতায় শেষ হলো জেলার তিনটি উপজেলা পর্যায় এ এক্টিভেশন সভার কার্যক্রম। এর আগে ৭ জুলাই কালিয়া এবং ৮ জুলাই লোহাগড়ায় ‘উদ্যোক্তার খোঁজে’ এ ধরণের এক্টিভেশন সভা অনুষ্ঠিত হয়।

সভায় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের প্রতিনিধি সমাজকর্মী কাজী হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন নড়াইল টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মো. শামীম হোসেন, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ফাউন্ডেশনের কোষাধক্ষ মীর্জা নজরুল ইসলাম, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক মো. কামরুল আলম, উদ্যোক্তার খোঁজের সমন্বয়ক ও নড়াইল ভলেন্টিয়ার্স এর প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত হোসেন সাকিব, সহ-সভাপতি শফিকুল ইসলাম প্রমুখ।

নড়াইল ভলেন্টিয়ার্স’এর সভাপতি সাদাত হোসেন সাকিব জানায়, এ তিন উপজেলায় অফলাইনে ৩শত আবেদন ফরম বিতরণ করা হয়েছে এবং অনলাইনে ১৬০ জনর মতো আবেদন জমা দিয়েছে। ১০ জুলাই পর্যন্ত আগ্রহী উদ্যোক্তাগণ অনলাইন বা অফলাইনে রেজিষ্ট্রেশন করা যাবে। রেজিষ্ট্রেশন প্রাপ্তির পর প্রাথমিক বাছাইয়ে পর্যায়ে ৩০টি দল/উদ্যোক্তাদের নিয়ে দ্রুত অল্প সময়ের মধ্যে “গ্রুমিং সেশন ” অনুষ্ঠিত হবে। এখান থেকে ১৫জন বা ১৫টি আইডিয়া /উদ্যেক্তা চুড়ান্ত করা হবে। চুড়ান্ত বাছাইকৃত ১৫টি দল বা উদ্যেক্তাকে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সভাপতি ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা সনদ প্রদান করবেন। আমরা আশা করছি, ভালো কিছু আইডিয়া পাবো, যা দিয়ে নড়াইলের বেকারত্ব নিরসনে বড় ধরনের ভূমিকা রাখতে পারবে।

এ উদ্যোগ বাস্তবায়ন করতে ঢাকাস্থ সেচ্ছাসেবী সংস্থা সাহিন’স হেল্পলাইন সরাসরি বাছাইকৃত ১৫টি দল বা উদ্যেক্তাকে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করবে এবং তাদের বিভিন্ন ধরনের সহযোগিতা করবে। নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাথে সার্বিক সহযোগিতা সমন্বয়কের কাজ করবে নড়াইলের সেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘নড়াইল ভলান্টিয়ার্স’। বেকার সমস্যা সমাধানে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের এ প্রয়াস অব্যাহত থাকবে বলে ফাউন্ডেশনের কর্মকর্তারা জানান।