বিনামূল্যে বিকাশ ও রকেটর ব্যালেন্স চেক করার দিন শেষ!

146
66

ডেস্ক/এসএস

বিকাশ ও রকেট সহ দেশের সকল মোবাইল ব্যাংকিংয়ের ব্যালেন্স দেখতে এখন থেকে খরচ দিতে হবে। এতদিন এসব মোবাইল অপারেটরগুলো বিনামূল্যে ব্যালেন্স চেক করার সুবিধা দিলেও এখন থেকে গ্রাহকদের প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) এই সকল মোবাইল অপারেটরদেরকে এই নির্দেশনা কার্যকর করার নির্দেশ দিয়েছে বলে জানানো হয়। এক্ষেত্রে বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে প্রতিবার লেনদেন, ব্যালেন্স চেক বা স্টেটমেন্ট নেওয়াসহ নানা ধরণের কাজকে একেকটি সেশন ধরা হবে। আর প্রতিটি সেশনের সময় হবে ৯০ সেকেন্ড। প্রতি ৯০ সেকেন্ডের একেকটি সেশনের জন্যে মোবাইল ফোন অপারেটরদেরকে ৮৫ পয়সা করে দিতে হবে। একেকটি সেশনের মধ্যে দুটি এসএমএসও থাকবে। তবে গ্রাহক যদি শুধু ব্যালেন্স চেক করতে চায় তবে তার জন্য তাকে সেশনের চার্জ দিতে হবে ৪০ পয়সা।

এই নির্দেশনার কারণ হিসেবে তুলে ধরা হয় এমএফএস অপারেটরের ব্যবহারিত নেটওয়ার্ককে। মোবাইল ফাইন্যান্সিয়াল সেবার জন্যে এমএফএস অপারেটররা মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করে। এই নেটওয়ার্ক ব্যবহারের জন্যেই তাদেরকে পয়সা দিতে হবে এমএফএস অপারেটদের। এই কারনেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।