দলকে নিয়ে আমি কখনো ছোট স্বপ্ন দেখিনিঃ মাশরাফী

120
63
জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজই‌ শেষ ম্যাচ হতে যাচ্ছে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার
মাশরাফী বিন মোর্ত্তজা

ডেস্ক/এমএসএ

ইংল্যান্ড বিশ্বকাপ শেষ বিশ্বকাপ হলেও এখনই অবসরের কথা ভাবছেন না বলে জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। আর সমালোচনাকেও নেতিবাচকভাবে নিচ্ছেন না তিনি। এক সাক্ষাৎকারে মাশরাফী সমালোচকদের প্রসঙ্গে বলেন, খেলোয়াড়দের ক্ষেত্রে এমনটা হবেই, এটা স্বাভাবিক। একথাটা আমি আগেও বলেছি, শ্রীলংকার সাথে ম্যাচটি যদি বৃষ্টিতে না গড়াতো আর নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের সাথে অনুষ্ঠিত ম্যাচগুলোর একটিতে যদি আমরা জিততে পারতাম, তাহলে সব স্বাভাবিক থাকতো।

নিজের ক্যারিয়ারের শেষ সময় পার করছেন নড়াইল এক্সপ্রেস। এই বিশ্বকাপ দিয়ে ক্রিকেট থেকে অবসরের প্রশ্নে তিনি বলেন, আমি কখনো বলিনি যে আমি এখানেই ইতি টানবো। আমি যেটা বলেছি যে এই বিশ্বকাপই আমার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। আমি মনে করি যে বিশ্বকাপের মধ্যে এই সব আলোচনা দলের জন্য ভালো না। এই সব বিষয় আমি শুরু থেকে এড়িয়ে চলেছি। এ প্রসঙ্গে আলোচনা করারো কোন ইচ্ছা আমার নেই।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই পর্যন্ত সফল অধিনায়ক মাশরাফী। বাংলাদেশ ক্রিকেটকে এই অবস্থানে আনার পেছনে তাঁর অবদান সংবাদ মাধ্যমে তার সতীর্থ ওপেনার তামিম ইকবাল নিজেই বলেছিলেন। নিজ ক্যারিয়ার ও দলের সাফল্যে তাঁর পরিতৃপ্তির কথা জানতে গেলে তিনি বলেন, দেখেন স্যাটিসফেকশন একেকটা একেক রকমের। এটা মানুষ সাপেক্ষে। আমার পরিতৃপ্তি হল আমি কখনো আশা ছাড়িনি বা আমি কখনো হার মেনে নেইনি। তবে হারতে আপনাকে হবেই। কিন্তু হার মেনে নেয়াটা হলো খারাপ। এবং এই দলকে নিয়ে আমি কখনো ছোট স্বপ্ন দেখিনি বা দেখিও না। এর অর্থ এই না যে আপনি যেটা চাচ্ছেন সেটা অর্জন করবেন। স্বপ্নগুলো সব সময় উঁচু যায়গায় রাখতে হবে।