মাশরাফীর হাত ধরেই আজকের বাংলাদেশের ক্রিকেট এই পর্যায়ে এসেছেঃ তামিম

1
27

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ে দিয়ে বিশ্বকাপ শুর করেছিল বাংলাদেশ। কিন্তু পরে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে টাইগাররা। প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটা বৃষ্টিতে পরিত্যক্ত হলে সেমিফাইনালে যাওয়ার পথটা কঠিন হয়ে পড়ে। এসময় দলের বেশ কিছু ক্রিকেটারদের নিয়ে চলছে সমালোচনার ঝড়। অধিনায়ক মাশরাফী থেকে শুরু করে তামিম ইকবাল, মুশফিকদের পারফর্মেন্স নিয়ে প্রশ্ন উঠেছে। ঠিক এসময় সকল প্রশ্ন ও সমালোচনার জবাব দিলেন ওপেনার তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে শনিবার (১৫ জুন) সংবাদ সম্মেলনে তামিমকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এর কড়া জবাব দেন। একই সাথে দেশের দর্শকদের প্রতি কিছু অনুরোধও জানিয়েছেন, নিজেকে নিয়ে সমালাচনা বিষয়ে বেশি কথা না বললেও অধিনায়ক মাশরাফীর সমালোচকদের প্রতি তামিমের আকুতি, তারা যেনো এমন একজন লোকের ব্যাপারে সমালোচনা করার আগে একবার সে দেশকে কি দিয়েছে সেটা চিন্তা করে।

তামিম বলেন, ‘কথাটা বলে কারা, সেটা হল খুবই গুরুত্বপূর্ণ যে, কারা কথা বলছে। আমি আমার কথাটা বাদ দেই। আমি মাশরাফী ভাইয়ের কথাই বলি। আমি কোনো একটা ইন্টারভিউতে বলছিলাম যে, ধরেন যারাই এ কথাটা লিখছে অথবা যারাই এটা নিয়ে আলোচনা করছে তারা যদি ওই লেখাটা লেখার আগে বা কথাটা বলার আগে দুইটা মিনিট যদি একটু চিন্তা করে যে আমি কার ব্যাপারে বলছি, সে বাংলাদেশ ক্রিকেটের জন্য গত পনেরো ষোলো বছর ধরে কী করেছেন। এখন ধরেন (বলা হচ্ছে) সে আনফিট… আনফিটই যদি বলতে হয় তাহলে সে কিন্তু গত দশ বছর ধরেই আনফিট। তার দুইটা হাটু তো কেনো সময়ই ভালো ছিল না। সে তো দশ বছর ধরেই আনফিট। তখন কিন্তু এটা আমরা ইমোশনালি দেখেছি। এখন হয়তো বা একটু উনিশ বিশ হচ্ছে বলে এটাকে আমরা অনেক বড় করে দেখছি।’

মাশরাফীর হাত ধরেই আজকের বাংলাদেশের ক্রিকেট এই পর্যায়ে এসেছে উল্লেখ করে তামিম বলেন, এমন একটা ব্যাক্তির ব্যাপারে আমরা কথা বলছি, যারা হাত ধরেই কিন্তু আমরা এখানে এসেছি। টিম হিসেবেও, আমি ব্যাক্তিগতভাবে নিজেও। তাই এটা আমার কাছে খুবই দুর্ভাগ্যজনক মনে হয়। কারণ, উনি যা করেছেন বাংলাদেশ টিমের জন্য, বাংলাদেশ ক্রিকেটকে এখানে আনার জন্য। উনার ব্যাপারে এভাবে করে কমেন্ট করা বা এভাবে করে আলোচনা করা খুবই আনফেয়ার। আমি মনে করি তার আরো বেশি সম্মান পাওয়া উচিৎ।

যারা তাকে দল থেকে বাদ দেয়ার কথা বলেছেন তাদের প্রসঙ্গে তামিম ইকবাল বলেন, ‘আই ডোন্ট কেয়ার হোয়াটস আদার পিপল আর সেয়িং। কিছু কিছু মানুষ, ধরেন কিছু কিছু বিদেশি ক্রিকেটারা বলেছেন আমি শুনেছি, তো তারা নিজেদের জীবনে কী করেছে! সবচেয়ে বড় প্রশ্ন হল এটা। যে উনারা নিজের জীবনে কি করেছেন যে একটা মানুষের ব্যাপারে এভাবে বলে’।