‘সুলতান স্বর্ণ পদক’ পেলেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার

4425
18

স্টাফ রিপোর্টার

এবার ‘সুলতান স্বর্ণ পদক’ পেলেন পাপেট শিল্পের জনক, বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক মুক্তিযোদ্ধা প্রবীন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ১০দিনব্যাপি সুলতান মেলার সমাপনি দিন মঙ্গলবার (১২ মার্চ) বিকেলে নড়াইলের সুলতান মঞ্চে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ তাঁকে স্বর্ণ পদক ও সম্মাননা প্রদান করেন। সমাপনি অনুষ্ঠানে জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা পুলিশ সুপার জসিম উদ্দিন পিপিএম, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মোঃ আশিকুর রহমান মিকু এবং পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিঃ-এর প্রতিনিধি আবিদুর রহমান বাবু।

প্রধান অতিথি বলেন, চিত্রশিল্পী এস.এম সুলতান একটি দরিদ্র পরিবার থেকে উঠে এসে বিশ্ব কাঁপিয়েছেন। তার শিল্পকর্মের জন্য আজ তিনি সারা বিশ্বে পরিচিত। তিনি এ দেশকে সমৃদ্ধ করেছেন। তিনি বলেন, জঙ্গিবাদ ও অপসংস্কৃতি সংস্কৃতি দিয়ে রুখতে হবে। এজন্য সংস্কৃতি চর্চার বিকল্প নেই। তিনি নড়াইলের এস.এম সুলতান আর্ট কলেজের এমপিওভূক্তি, একটি পূর্ণাঙ্গ ষ্টেডিয়াম, ৬০ শতাংশ জায়গার ওপর একটি সাংস্কৃতিক বলয় ও একটি সিনে কমপ্লেক্স তৈরির আশ্বাস দেন।

সুলতান স্বর্ণ পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এক প্রতিক্রিয়ায় তিনি এ পদক পাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শিল্পকলার চর্চা লেখাপড়ার চেয়ে কোনো অংশে কম নয় বরং বেশী। কারণ শিল্পকলার (সংগীত, নৃত্য, ছবি আঁকা ইত্যাদি) চর্চা না করলে মনুষ্যত্ব তৈরি হয় না।
গত ৩ মার্চ থেকে সুলতান মঞ্চ চত্বরে সুলতান মেলা শুরু হয়। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, গ্রামীন খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার সমাপনি দিন সুলতান পদক বিতরণ শেষে সুলতান মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় ব্যান্ড দল ‘জলের গান’। মেলাকে কেন্দ্র দু’শতাধিক ষ্টল বিভিন্ন পন্য সাজিয়ে বসে। মেলা উপলক্ষে গ্রামীন খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা এবং ট্রেন আসে। প্রতিদিন হাজার হাজার শিশু-কিশোর এবং নারী-পুরুষ মেলা উপভোগ করতে সুলতান মঞ্চে ছুটে আসেন।

বরেণ্য চিত্রকর এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহন করেন। তিনি তার জীবদ্দশায় স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন।