শেষ হলো ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত

7
11

নিউজ ডেস্ক

লাখ মুসল্লীর অংশগ্রহণে টঙ্গীর তুরাগ তীরে ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। মোনাজাতে আল্লাহপাকের কাছে ক্ষমা প্রার্থনা, মুসলমানদের শান্তি, ঐক্য, দেশ-জাতির সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়। শনিবার সকাল ১০টা ৪০মিনিট থেকে ১১টা ৭মিনিট পর্যন্ত ২৭ মিনিটের এই আখেরি মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোঃ যোবায়ের।

আজ আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে ঢাকা ও গাজীপুরসহ দেশের লাখ লাখ মুসল্লী ইজতেমায় অংশ নেয়ন। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে চারিদিক মুখরিত হয়ে উঠে। “মোনাজাতে মারামারি, কাটাকাটি, দ্বন্দ্ব বন্ধ করে সুন্নতের জীবন, ইমান, আমল, আখলাক, ভ্রাতৃত্ব, ঐক্য, সংহতি, আল্লাহকে রাজি-খুশি করার জন্য কোরআন সুন্নাহর আলোকে প্রত্যেক মুসলমানকে নীতি আদর্শ মেনে চলার সক্ষমতা দানে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। এসময় মহান আল্লাহ’র সন্তুষ্টি লাভের আশা করেন মুসল্লিরা। ধনী-গরিব, মালিক-শ্রমিক নির্বিশেষে সর্বস্তরের লাখ লাখ মুসল্লী সবকিছু ভুলে দু’হাত তোলে আল্লাহর দরবারে ফরিয়াদ জানান”।

জানা যায়, আখেরি মোনাজাতে প্রায় ২৫ লাখ মুসল্লীর অংশগ্রহণ করেছেন। বাদ ফজর থেকে উর্দুতে বয়ান করেন মাওলানা ওবায়েদ উল্লাহ খুরশিদ, বাংলায় তরমজা করেন মাওলানা আব্দুল মতিন। আখেরী মোনাজাতের পূর্বে বয়ান করেন ভারতের মাওলানা মো. ইব্রাহিম। মাওলানা যোবায়ের বয়ান বাংলায় তরজমা করেন।

বিশ্ব ইজতেমার আয়োজকদের সূত্রে জানা গেছে, তুরাগ তীরে একটানা ৪দিনব্যাপী ৫৪তম ইজতেমায় দু’টি মোনাজাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে শনিবার আখেরি মোনাজাতসহ প্রথম দু’দিন ইজতেমা পরিচালনা করেন মাওলানা যোবায়ের অনুসারীরা। আগামীকাল থেকে দু’দিন সা’দ অনুসারীরা ইজতেমা পরিচালনা করবেন। সোমবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৪তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।