১ম ওয়ানডে ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সহজ জয় তুলে নিল ব্লাকক্যাপস

2
10

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করলো স্বাগতিক নিউজিল্যান্ড। বুধবার (১৩ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়েছে টাইগারদের। বাংলাদেশের ব্যাটিং বিপর্যয় ও ওপেনার মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

নেপিয়ারে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। বল হাতে পেয়েই বাংলাদেশের টপ-অর্ডারকে চাপে ফেলে

নিউজিল্যান্ডের বোলিং তাণ্ডবে বিপর্যস্ত হয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। দলীয় ৯৪ রানের সময় ৬ উইকেট হারায় সফরকারী বাংলাদেশ। সৌম্য ৫টি চার ও ১টি ছক্কায় ইনিংসের শুরু করলেও ৩০ রানে আউট হন সৌম্য। ২৭ বলে ২৬ রান করে দলকে বাচিয়ে রেখেছিলেন আট নম্বরে নামা মেহেদি হাসান মিরাজ। দলীয় ১৩৭ রানে মিরাজ আউট হলে মিথুনের সাথে অষ্টম উইকেটে ৯৫ বলে ৮৪ রান যোগ করেন সাইফ। ৫টি চারে ৯০ বলে সর্বোচ্চ ৬২ রান করেন মিথুন। ৩টি চারে ৫৮ বলে ৪১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন সাইফ।

এরমধ্যে ২৭ বলে ২৬ রানই ছিলো মিরাজের। সাব্বিরের পর মিরাজকেও বিদায় দেন নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনার।
দলীয় ১৩১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে মিরাজ ফিরে গেলে দেড়শ রানের নীচে গুটিয়ে যাবার শংকায় পড়ে বাংলাদেশ। এ অবস্থায় মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি বুঝে খেলার চেষ্টা করেন মিথুন ও নয় নম্বরে নামা মোহাম্মদ সাইফউদ্দিন। ইনিংসের ৭ বল বাকী থাকতে ২৩২ রানে অল আউট হয় বাংলাদেশ। এসময় ক্রিজে অধিনায়ক মাশরাফী ৯ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের বোল্ট-স্যান্টনার ৩টি করে উইকেট নেন।

জয়ের জন্য ২৩৩ রানের টার্গেটে পৌছাতে তেমন কষ্ট করতে হয়নি নিউজিল্যান্ডের। ৮টি চার ও ৪টি ছক্কায় ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরির তুলে ১১৭ রানে অপরাজিত থাকেন ওপেনার গাপটিল। সাথে ৬টি চারে ৪৯ বলে ৪৫ রানে অপরাজিত থাকেন টেইলর। ৫টি চারে ৮০ বলে ৫৩ রান করেন নিকোলস। গাপটিল-টেইলরের তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটিতে ৪৪.৩ ওভারে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় নিউজিল্যান্ড। বাংলাদেশের মিরাজ ও মাহমুদুল্লাহ ১টি করে উইকেট লাভ করেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের গাপটিল।

আগামী ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)।