চলে গেলেন বরেণ্য সংগীত পরিচালক ও মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল

1
10

নিউজ ডেস্ক

চলে গেলেন বরেণ্য গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক এবং মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মঙ্গলবার (২২ জানুয়ারি) রাজধানীর আফতাবনগরের বাসায় শিল্পীর হার্ট আ্যাটাক হয়। এরপর তাঁকে আয়েশা ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে আসলে সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হাসপাতালে ডাক্তার নিশ্চিত করেন, হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুকালে শিল্পীর বয়স হয়েছিল ৬৩ বছর।

প্রখ্যাত সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৫৬ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তিনি সংগীত চর্চা শুরু করেন। খুব অল্প বয়সেই (১৫ বছর) তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

আগামীকাল বুধবার সকাল ১১টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জ্ঞাপনের লক্ষ্যে প্রয়াত বুলবুলের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে জানিয়েছেন সস্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস৷ তিনি বলেন, শহীদ মিনারে দুপুর সাড়ে বারটা পর্যন্ত শ্রদ্ধা জানানো হবে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জোহরবাদ তার নামাজের জানাজা অনুষ্ঠিত হবে। তিনি জানান, তার পরিবার দাফনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী তার মৃত্যুতে পৃথক শোক প্রকাশ করেছেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। কয়েক মাস আগে তিনি চিকিৎসার জন্য হাসাপাতালে ভর্তি হন। সেখানে তাঁর দেহে রিং সংযোজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ থেকে শিল্পীর চিকিৎসার সকল ব্যয়ভার দেয়ার ঘোষণা দিলে তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করন।

দেশের সংগীতে অবদানের জন্য ২০১০ সালে একুশে পদকে ভূষিত হন আহেমদ ইমতিয়াজ বুলবুল। এ ছাড়া তিনি সংগীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন।

নয়নের আলো, মরনের পরে, সহযাত্রী, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, বিয়ের ফুল, তেজি, চন্দন দ্বীপের রাজকন্যা, সৎ ভাই, দায়ী কে, দাঙ্গা, আম্মাজান, আব্বাজানসহ তিনশ’র অধিক বাংলা চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন তিনি।

সব কটা জানালা খুলে দাও না, ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে, সেই রেল লাইনের ধারে, আমার সারাদেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যেখানে, আমার বাবার মুখে প্রথম যেদিন, আমি তোমারি প্রেমও ভিখারি এর মত অসংখ্য গানের সুরকার ইমতিয়াজ বুলবুল। এই গান গুলোর অধিকাংশই তিনি নিজে রচনা করেছেন।