ক্যান্সারে আক্রান্ত শাহিনা বেগমের পাশে দাঁড়ালেন মাশরাফী

0
102

এমএসএ

কিছু মানুষের কথার চেয়ে কাজের গলা সবসময় দরাজ হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার হয়ে নড়াইল ২ আসন থেকে জয় লাভ করেন মাশরাফী বিন মোর্ত্তজা। নির্বাচনে জেতার পর বলেছিলেন, আপাতত ক্রিকেট নিয়েই ভাবতে চান তিনি। এক সংবাদ সম্মেলনে অনুরোধ করেছিলেন খেলার মাঝে তাকে শুধু খেলোয়াড় হিসেবে বিবেচনা করতে। তবে কি নির্বাচনে জেতা পর্যন্তই নড়াইলবাসীর পাশে থাকা? নেতাদের আসল চেহারা বোঝা যায় নির্বাচনের পর। নির্বাচনে জেতার আগেই যত স্ট্যান্ডবাজি, বাগাড়ম্বর প্রতিশ্রুতি। মাশরাফীও কি এমন স্বভাবের? বিপিএলের ষষ্ঠ আসরে ব্যস্ত মাশরাফী কিন্তু থেমে নেই নড়াইলের প্রতি তার কর্তব্যবোধ। এমনিতেও নির্বাচনে কোন প্রতিশ্রুতি দেননি নড়াইল এক্সপ্রেস। তিনি জানেন কথার থেকে মানুষের কাজের গুরুত্ব বেশি। বিপিএলে বল হাতে নিয়েছেন ঠিকই, তবে নড়াইলের প্রতি তার ভালোবাসা ও দ্বায়িত্ব লক্ষণীয়।

মাশরাফীর নির্বাচনীয় প্রচারণায় নড়াইল ২ আসনের এলাকাগুলোতে রাজনৈতিক অঙ্গসংঘটন গুলোর পাশাপাশি নেমেছিল তার ভক্ত তরুণদের দল। মানুষের দ্বারে গিয়ে তাদের সমস্যাসহ নানা জটিলতা উপলব্ধি করেছিল। শুধু দাবি ছিল নির্বাচনে মাশরাফীর জন্য একটি ভোট। ভোট চাইতে গিয়ে তাদের সাক্ষাৎ হয় শাহিনা বেগমের সাথে। শাহিনা বেগম উজিরপুরের ইয়াসিন শেখের স্ত্রী। মাশরাফীর জন্য ভোট ও দোয়া চাইতে গেলে তিনি বলেছিলেন, “আমি তো দোয়া করবই, কারণ সে আমার সন্তানের মত।” এরপর তিনি ক্রন্দনরত অবস্থায় বলেন, “তোমরা আমার জন্য দোয়া করো, আমি তো মৃত্যুর সাথে যুদ্ধ করছি। আমি ক্যান্সারে আক্রান্ত। প্রায় মৃত্যুর পথে বাবা।” তার এমন কথায় সকলে অশ্রুসিক্ত হয়ে যায়। স্বান্তনা দেয়ারও ভাষা হারিয়ে ফেলে। এসময় তরুণদের মধ্য থেকে জেলা গার্লস স্কুলের স্কাউট ইউনিটের উপদলনেতা অহনা মোর্শেদ নিধী শাহিনা বেগমকে জড়িয়ে ধরে বলেন, “আপনার কিছু হবে না মা, দেখেন কতগুলো ছেলে মেয়ে আপনার পাশে। আপনি মোটেই ভেঙ্গে পড়বেন না। আমরা আপনাকে সুস্থ করে তোলার জন্য যথাসাধ্য চেষ্টা করবো।”

বিষয়টি শাহিনা বেগমের সন্তানতুল্য মাশরাফীর গোচরে যাবে না তা কি করে হয়? মাকে দেয়া নিধীর কথাটিও সত্য হতে চলেছে। শাহিনা বেগমের চিকিৎসার যাবতীয় খরচ ও ব্যাবস্থার দায়িত্ব গ্রহণ করেছেন নড়াইল পুত্র মাশরাফী বিন মোর্ত্তজা। বিষয়টি নিশ্চিত করেছেন মাশরাফীর তত্ত্বাবধানে ‘টিম-তারুন্য- ১০০’ এর রাসেল বিল্লা। ক্যান্সার থেকে শাহিনা বেগমকে নিষ্কৃতি দিতে যা যা করার প্রয়োজন তাই করবেন নড়াইল এক্সপ্রেস। প্রয়োজনে দেশের বাহিরে উন্নততর চিকিৎসার জন্য তাকে সেবা প্রদান করা হবে জানান রাসেল।

নির্বাচন শেষে বিপিএলের জন্য ঢাকায় এসেছেন মাশরাফী। তবে নড়াইলে অনুপস্থিত থেকেও তার নির্দেশে ও তত্ত্বাবধানে জেলায় চলছে উন্নয়ন ভিত্তিক ও কল্যাণমুখী কার্যক্রম। সার্বিক-সমষ্টিগত বিষয় থেকে শুরু করে প্রতিটি মানুষের সমস্যার প্রতি মাশরাফীর রয়েছে গভীর নজরদারি।