টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট

83
13

নিউজ ডেস্ক

দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠা নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশাল বিজয় অর্জন করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। দেশব্যাপী শীত উপেক্ষা করে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত এই নির্বাচনের মাধ্যমে শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো মহাজোটের সরকার গঠিত হতে যাচ্ছে। এর দ্বারা আওয়ামী লীগ শেখ হাসিনার নেতৃত্বে চতুর্থবারের মতো সরকার গঠন করবে।

রোববার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে মোট ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টির বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া একটি আসনের মধ্যে একজন প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ২৭ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হবে জানিয়েছে ইসি।

বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে আওয়ামী লীগের ২৫৯টি আসনসহ মহাজোট জিতেছে ২৮৮টি আসনে। ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৩টি আসন। মহাজোটের মধ্যে এইচ এম এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে পেয়েছে ২০টি আসন।

বিদেশী পর্যবেক্ষক ও স্বতন্ত্র নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাগুলো জানিয়েছে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অবশ্য জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন নির্বাচন কমিশনের কাছে নির্বাচন শেষ হওয়ার পরপরই বিভিন্ন আসনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ করে পুনরায় নির্বাচনের দাবি জানান। ইসি জানিয়েছে, নির্বাচনে যেহেতু ৮০ ভাগ ভোটার ভোট দিয়েছেন, এখন পুনরায় নির্বাচন সম্ভব  না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দলের নেতা, কর্মী ও সমর্থকদের সংযত থাকা এবং নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত বিজয় মিছিল বের না করার জন্য নির্দেশ দিয়েছেন। তিনি সংঘাতের রাজনীতির সংস্কৃতি বন্ধ করতে তাঁর প্রতিদ্বন্দ্বীদের নির্বাচনের ফলাফল মেনে নেয়ারও আহ্বান জানান।