নড়াইলে স্বাস্থ্য সম্মত জীবন যাপন ও পরিবেশের প্রভাব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

9
10

স্টাফ রিপোর্টার

নড়াইলে স্বাস্থ্য সম্মত জীবন যাপন ও পরিবেশের প্রভাব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরাধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর “লাইফস্টাইল এবং হেল্থ এডুকেশন ও প্রমোশন” কর্মসূচির আওতায় সদর উপজেলা কৃষি অফিসের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মানুষের সুস্থ্যতার ক্ষেত্রে সামাজিক, পেশাগত, আধ্যাত্মিক, শারীরিক, বুদ্ধিবিত্তিক, সাংস্কৃতিক, পরিবেশগত এবং আবেগ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অবহিত করা হয়। নড়াইল সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শামীম রেজার সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোঃ আসাদ-উজ্জ-জামান মুন্সী, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক জসিম উদ্দিন হাওলাদার, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মশিউর রহমান বাবু, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোল্যা ফোরকান আলী, প্রমুখ।

সভায় জানানো হয় যে, প্রতিবছর বিশ্বের নিম্ন মধ্যম আয়ের দেশ সমূহে ৮০% এর বেশি মানুষ অপরিণত বয়সে মারা যায়। এর মধ্যে প্রধান চারটি কারণের মধ্যে রয়েছে কার্ডিও ভাসকুলার ডিজিজি, ক্যান্সার, শ্বাস-প্রশ্বাসের বাধাজণিত রোগ ও ডায়াবেটিস উল্লেখযোগ্য। অসংক্রাম রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত পর্যাপ্ত শারীরিক পরিশ্রম, পর্যাপ্ত ঘুম, মানসিক চাপ থেকে মুক্তথাকা, তামাক ও তামাকজাত দ্রব্য পরিহার, এ্যালকোহল ও মাদকদ্রব্য পরিহার করার আহবান জানানো হয়।

কর্মশালায় সদর উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা, সদর হাসপাতালের চিকিৎসক, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।