ঘাড়ে তিন কেজি টিউমার নিয়ে লড়ছে শিশু নাঈম

8
24

স্টাফ রিপোর্টার

নড়াইলের শিশু নাঈমের বয়স মাত্র ১৪ মাস। তার ঘাড়ের তিন কেজি ওজনের টিউমার নিয়ে দিনযাপন করছে সে। মাথা সোজা করে রাখা তার জন্য খুব কষ্টকর। শিশুটিকে দেখলে মনে হয় তার মাথার পেছনে আরেকটি মাথা। যতোই সময় পার হচ্ছে টিউমারটি ততোই বড় হচ্ছে। টিউমারের ওজন শিশুটি সহ্য করতে না পেরে সারাক্ষণ ছটফট করে। হতদরিদ্র পিতা অর্থের অভাবে তার চিকিৎসা করাতে পারছেন না। নাঈমের জন্ম নড়াইল সদর উপজেলার মাইজপাড়া ইউনিয়নের রামেশ্বর গ্রামের খেটে খাওয়া দিনমজুর কামালের ঘরে। জরুরী ভিত্তিতে শিশুটির চিকিৎসার প্রয়োজন।

খোঁজ নিয়ে জানাগেছে, ছোট একটি টিউমার ঘাড়ে নিয়েই নাঈম জন্ম নেয় হতদরিদ্র পিতা কামালের ঘরে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে টিউমারটি ধীরে ধীরে বাড়তে থাকে। বর্তমানে টিউমারটির ওজন প্রায় ৩ কেজি। দিনমজুর বাবা-মায়ের ইচ্ছা থাকলেও টাকার অভাবে শিশুটির অপারেশন করাতে পারছেন না। সম্প্রতি নাঈমকে নিয়ে তার পরিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়েছিলেন। সেখানকার চিকিৎসকরা শিশুটিকে নিউরোসায়েন্স হাসপাতালে দেখাতে বলেছেন। চিকিৎসকরা জানান, ওই টিউমারটি অপারেশন করাতে আনুমানিক লক্ষাধিক টাকা খরচ হবে। কিন্তু এতোগুলো টাকা যোগাড় করা তাদের পক্ষে সম্ভব নয়।

শিশুটির বাবা দিনমজুর কামাল বলেন, ‘পরের ক্ষেতে কাজ করে পাঁচ সদস্যের সংসার চালাতে হয়। যেদিন কাজ করতে পারি না; সেদিন আর আমার ঘরের চুলা জ্বলে না। বিভিন্ন জায়গা থেকে ধার-কর্জ করে ১৪ মাস ধরে চিকিৎসা করেছি সন্তানের। কিন্তু এখন আর পারছি না। তাই সন্তানের চিকিৎসার জন্য সরকার ও সমাজের বিত্তবানদের নিকট আর্থিক সহযোগিতা কামনা করছি’।