এনায়েতপুরে যমুনার ভাঙন ঠেকাতে এলাকাবাসীর মানববন্ধন

12
5

স্টাফ রিপোর্টার

যমুনার ভাঙ্গন কবলিত সিরাজগঞ্জের এনায়েতপুর থানার ব্রাহ্মণগ্রাম থেকে ভেকা পাঁচিল পর্যন্ত অবশিষ্ট ৬ কিলোমিটার এলাকা রক্ষায় তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ দাবী করেছে এলাকাবাসী।

শনিবার (৩ নভেম্বর) থানার ঘাটাবাড়ি ও আড়কান্দিতে নদী তীর জুড়ে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে বিশাল মানববন্ধন কর্মসূচি চলাকালে এই দাবী জানান তারা।

এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়, গত প্রায় ১০ বছর ধরে এনায়েতপুর খাজা ইউনুছ আলী মেডিকেল কলেজ হাসপাতাল হতে দক্ষিণে ভেকা-পাঁচিল পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙ্গন চলমান। দীর্ঘ দিন এলাকার ভাঙ্গন রোধে কাজের ব্যাপারে শুধু আশ্বাসই দিয়ে গেছেন এলাকার এমপি-মন্ত্রী, নেতা ও আমলারা। কিন্তু এতো দিনেও কাজের কাজ কিছুই হয়নি। শুধু বিলীন হয়েছে অন্তত ৩ হাজার ঘর-বাড়ি, অসংখ্য আবাদী জমি।

এরা সবাই নিঃস্ব ও ছন্নছাড়া, এখন বাকি যে এলাকাটুকু রয়েছে তারা শুধু ভাঙ্গন আতংকে হাহাকার করছে। অনেকেই সব কিছু হারিয়ে নদীর পাড়েই বসবাস করছে। নদীতে পানি কমতে থাকায় গত ২ সপ্তাহ ধরে ভাঙ্গনও বৃদ্ধি অব্যাহত রয়েছে। কিন্তু অতীতের মতই প্রতিকারে কোন ব্যবস্থা না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তাদের রক্ষার দাবীতে এলাকার ১০ মিঠুন বসাক, সিরাজগঞ্জ প্রতিনিধি ; প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলমান রাজনৈতিক সংলাপে এবার যমুনার ভাঙ্গন কবলিত সিরাজগঞ্জের এনায়েতপুর থানার ব্রা²নগ্রাম থেকে ভেকা পাঁচিল পর্যন্ত অবশিষ্ট ৬ কিলোমিটার এলাকা রক্ষায় তার সাথে সংলাপ দাবী করেছে এলাকাবাসী।