নড়াইলে আজ থেকে ‘সুলতান উৎসব’ শুরু

2
33

স্টাফ রিপোর্টার

নড়াইলে আজ থেকে শিল্পী সুলতান মঞ্চে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সুলতান উৎসব শুরু হচ্ছে। এ উপলক্ষে আয়োজনের মধ্যে রয়েছে মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর অংশগ্রহনে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ এবং নৌকা বাইচ। উৎসবের শেষ দিন শনিবার সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বিকেলে শহরের ওপর দিয়ে প্রবাহিত চিত্রা নদীতে নারী ও পুরুষের বিশাল নৌকা বাইচ অনুষ্ঠিত হবে। প্রতি বছর এ নৌকা বাইচ অর্ধ লক্ষ মানুষ উপভোগ করে থাকে। নড়াইল জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এবং এস.এম. সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডশন পৃথকভাবে এ উৎসবের আয়োজন করে থাকে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেলে নড়াইল ভিক্টোরিয়া কলেজ চত্বরে অবস্থিত শিল্পী সুলতান মঞ্চে ছবি এঁকে সুলতান উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।

শিল্পী সুলতান এদেশের মাটি, সাধারন মানুষ, কৃষক, শ্রমিক, প্রকৃতি এসব নিয়ে ছবি এঁকেছেন। তিনি এ দেশের খেটে খাওয়া মানুষ, কৃষক, শ্রমিককে পেশীবহুল ও শক্তিশালী হিসেবে উপস্থাপন করেছেন।

বরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন। এছাড়া ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন।

১৯২৪ সালের ১০ আগষ্ট শহরতলি মাছিমদিয়ায় বরেণ্য এই শিল্পী জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন। উল্লেখ্য, গুণী এই শিল্পী ১০ আগষ্ট জন্মগ্রহন করলেও আগষ্ট মাস জাতীয় শোকের মাসের কারনে সুলতান উৎসব পিছিয়ে দেওয়া হয়েছে।