ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ৯৮ জন নিহত

15
10

ডেস্ক রিপোর্ট

ইন্দোনেশিয়ার লম্বোক দ্বীপে ভূমিকম্পে অন্তত ৯৮ জন নিহত হয়েছে। রোববার ৬.৯ মাত্রার এ ভূমিকম্পে ধসে পড়েছে বহু বাড়িঘর, বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ ব্যবস্থা। কম্পন অনুভূত হয়েছে কাছের বালি দ্বীপেও। ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনী ও জরুরি সংস্থার কর্মীরা দেশটির লোম্বকে আঘাত হানা শক্তিশালী ক্ষতিগ্রস্ত লোকজনের কাছে জরুরি সহায়তা সোমবার পৌঁছে দেয়ার চেষ্টা চালাচ্ছে।

মাত্র এক সপ্তাহ আগেই এখানে আরেকটি বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছিল। উদ্ধারকর্মীরা বাড়িঘর, মসজিদ ও স্কুলের ধ্বংসস্তুপের মধ্যে জীবিতদের খোঁজে তল্লাশী অভিযান চালাচ্ছে। রোববার সন্ধ্যার ওই ভূমিকম্পে কয়েক হাজার ভবন ধসে পড়ে।

জাতীয় দুর্যোগ সংস্থা মুখপাত্র সুতোপো পুরোউ নুগরোহো বলেন, ‘তল্লাশী ও উদ্ধারকারী দল এখনও ঘটনাস্থল থেকে মানুষকে অন্যত্র সরিয়ে নিচ্ছে।’ তিনি বলেন, ‘মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।’ ভূমিকম্পের পর সুনামি সতর্কতা সংকেত জারি করা হয়েছিল। পরে তা বাতিল করা হয়।

ভূমিকম্প পরবর্তী শক্তিশালী কম্পন অব্যাহত থাকায় অনেকে রাস্তায়তেই পুরো রাত কাটিয়ে দেয়। প্রধান নগরী মাতারাম ও অন্যান্য ক্ষতিগ্রস্ত এলাকায় ধ্বংস হওয়া হাসপাতালগুলোর বাইরে মারাত্মকভাবে আহত কয়েকশ’ লোককে চিকিৎসা দেয়া হয়।

এ নিয়ে এক সপ্তাহে লোম্বকে দ্বিতীয়বার ভূমিকম্পের ঘটনা ঘটলো। ৬.৪ মাত্রার আগের ভূমিকম্পে ১৭ জনের মৃত্যু ও কয়েকশ’ ভবন ক্ষতিগ্রস্ত হয়।

Pic: Getty